Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

মাত্র একদিনের ব্যবধানে আরও একটি মৃত ডলফিন উদ্ধার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ জুলাই, ২০২২, ৪:৫২ পিএম

চট্টগ্রামের হালদা নদীতে আরও একটি মৃত ডলফিনের সন্ধান মিলেছে। বৃহস্পতিবার (২১ জুলাই) সকালে রাউজান উপজেলার গুজরা ইউনিয়নের আজিমের ঘাট এলাকায় মৃত ডলফিনটি ভেসে আসে। এ নিয়ে এক সপ্তাহে হালদা নদীতে তিনটি ডলফিনের মৃত্যু হলো।
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) হালদা রিভার রিসার্চ ল্যাবরেটরির কো-অর্ডিনেটর অধ্যাপক মনজুরুল কিবরিয়া ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেছেন।
তিনি বলেন, ডলফিনটি লম্বায় ৭ ফুট, ওজন ৬০ কেজি। ডলফিনটি পচে যাওয়ায় মৃত্যুর কারণ নির্ধারণ করা বা জানা সম্ভব হয়নি। এ নিয়ে গত ৮ দিনে হালদা নদীতে ৩টি মৃত ডলফিন পাওয়া গেছে। নদীতে জাল পাতা হচ্ছে। জালে আটকে পড়ে কিছুক্ষণ শ্বাস নিতে না পারলেই ডলফিন মারা যায়।
তিনি আরও বলেন, ২০১৭ সালের সেপ্টেম্বর থেকে এখন পর্যন্ত হালদা নদী থেকে ৩৮টি মৃত ডলফিন উদ্ধার করা হয়েছে। ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব নেচারের (আইইউসিএন) লাল তালিকাভুক্ত বিপন্ন প্রজাতির মিঠাপানির কিছু ডলফিন এখনো হালদা নদীতে রয়েছে।
এর আগে, বুধবার (২০ জুলাই) বিকেলে আজিমের ঘাট এলাকায় আরেকটি বড় আকারের মৃত ডলফিন ভেসে আসে। সেটির দাঁতসহ মুখের একাংশ বিচ্ছিন্ন হয়ে গিয়েছিল। এছাড়া গত ১৪ জুলাই রাউজান পৌরসভার ২ নম্বর ওয়ার্ডের দক্ষিণ গহিরা এলাকায় হালদার সংযোগ খাল বুড়িসর্তায় প্রায় সাড়ে ৮ ফুট দৈর্ঘ্যের ১২০ কেজি ওজনের একটি মৃত ডলফিন পাওয়া গিয়েছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ