Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচন প্রভাবিত করেনি ভারত : রনিল নির্বাচিত হতেই বার্তা দিল্লির

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২১ জুলাই, ২০২২, ৯:৫২ এএম

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচনকে ভারত প্রভাবিত করেছে বলে যে অভিযোগ ওঠেছে, তা প্রত্যাখ্যান করেছে ভারত। গতকাল বুধবার শ্রীলঙ্কার পার্লামেন্টে অনুষ্ঠিত ওই নির্বাচনে রনিল বিক্রিমাসিংহের নির্বাচিত হওয়াতে ভারতের প্রভাব ছিল বলে প্রচারিত খবরকে ভিত্তিহীন হিসেবে অভিহিত করা হয়েছে। ভারতীয় মিডিয়ায় এ দাবি করা হয়েছে।

হিন্দুস্তান টাইমসের খবরে বলা হয়েছে, শ্রীলঙ্কার ছয়বারের প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে সে দেশের প্রেসিডেন্ট হওয়ার পর ভারতের পক্ষ থেকে তাকে সব রকমের সহযোগিতার আশ্বাস দেয়া হয়েছে।

ওই খবরে বলা হয়, শ্রীলঙ্কার পার্লামেন্ট সদস্যদের মাধ্যমে সে দেশের প্রেসিডেন্ট পদে বুধবার নির্বাচিত হয়েছেন রনিল বিক্রমাসিংহে। এর আগে তিনি আর্থিক সঙ্কটে থাকা শ্রীলঙ্কার প্রধামন্ত্রী ছিলেন। তবে হাল ফেরাতে না পারায় জনরোষ তার ওপরে যায়। পদ থেকে ইস্তফা দেন রনিল। রনিলের বিপক্ষে এ দিন ছিলেন দুলুস আলাহাপ্পারুমা। আলাহাপ্পেরুমার সংগ্রহে যায় ৮২টি ভোট। রনিলের পক্ষে যায় ১৩৪টি ভোট।

এদিকে, বহু দিক থেকে অভিযোগ আসছিল যে ভারতের পক্ষ থেকে শ্রীলঙ্কার এই প্রেসিডেন্ট নির্বাচনকে প্রভাবিত করা হয়েছে। যে অভিযোগ নস্যাৎ করে দিল্লি জানিয়েছে, 'কিছু ভিত্তিহীন জল্পনামূলক মিডিয়া রিপোর্টে বলা হয়েছে ভারত প্রভাবিত করছে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচন। আমরা এই তথ্য নস্যাৎ করছি।' এমনই বক্তব্য এসেছে ভারতের দূতাবাসের টুইট থেকে।

হিন্দুস্তান টাইমসের খবরে বলা হয়, বর্তমানে শ্রীলঙ্কা সে দেশের স্বাধীনতা পরবর্তী সবচেয়ে খারাপ পরিস্থিতি পরিলক্ষিত করছে। তারই মধ্যে ভারত ৩.৮ বিলিয়নের মার্কিন ডলারের আর্থিক সাহায্য ভারত করেছে শ্রীলঙ্কাকে।

প্রতিবেদনে বলা হয় যে ভারত বলছে, 'শ্রীলঙ্কার ঘনিষ্ঠ বন্ধু, প্রতিবেশী ও আরো একটি গণাতান্ত্রিক দেশ হিসাবে আমরা আমাদের সমর্থন শ্রীলঙ্কার স্থিতিশীলতা ও আর্থিক উন্নয়নের প্রতি যোগাব। এটি চলবে বিভিন্ন গণতান্ত্রিক পদ্ধতি, মূল্যবোধ, প্রতিষ্ঠান, ও সাংবিধানিক ফ্রেমওয়ার্কের মধ্যে।'



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ