Inqilab Logo

রোববার, ২৬ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়িয়ে নতুন রেকর্ড

তাপদাহে পুড়ছে ব্রিটেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ জুলাই, ২০২২, ১২:০৩ এএম

ইউরোপ জুড়ে তীব্র তাপপ্রবাহের মধ্যে ব্রিটেনে গতকাল এই প্রথম তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে সর্বোচ্চ তাপমাত্রার নতুন রেকর্ড হয়েছে। লণ্ডনের হিথ্রো বিমান বন্দরের কাছে তাপমাত্রা মঙ্গলবার দুপুরে ৪০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছায়। এর আগে ২০১৯ সালে ব্রিটেনে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ডটি ছিল ৩৮ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। তবে মঙ্গলবার এ তাপমাত্রা আরো বেড়ে ৪২ ডিগ্রি পর্যন্ত উঠতে পারে বলে পূর্বাভাস দেয়া হচ্ছে। লন্ডনসহ পুরো ব্রিটেনের স্বাভাবিক জীবনযাত্রা এ তাপপ্রবাহে বিপর্যস্ত হয়ে পড়েছে।
লন্ডনের বিভিন্ন স্থানে মঙ্গলবার আগুন ছড়িয়ে যাওয়ার পর লন্ডন ফায়ার ব্রিগেড এটিকে একটি ‘গুরুতর ঘটনা’ বলে ঘোষণা করেছে। প্রায় আড়াইশ’ দমকল কর্মী এখন আগুন নেভাতে লড়াই করছে। গত কয়েকদিনে ব্রিটেনে এই তাপপ্রবাহের সময় পানিতে ডুবে বা পানির কাছে দুর্ঘটনায় পাঁচজন মারা গেছে।
জরুরি সেবা সংস্থাগুলোর সাহায্য চেয়ে ৯৯৯ নম্বরে কলের সংখ্যাও অনেক বেড়েছে। বিশ্ব আবহাওয়া সংস্থা হুঁশিয়ারি দিয়েছে যে, গরমের কারণে বয়স্ক মানুষদের মৃত্যুর ঝুঁকি বাড়ছে এবং ব্রিটেন এবং অন্য ইউরোপীয় দেশে তাপপ্রবাহে এরকম মৃত্যু বেড়ে যেতে পারে। তীব্র গরমের কারণে ব্রিটেনে এই প্রথম ‘রেড এলার্টৎ জারি করা হয়, যা এ ধরনের দুর্যোগে সর্বোচ্চ সতর্কাবস্থা। সোমবার তীব্র তাপে লুটন বিমানবন্দরের রানওয়ে গলে গেলে সেখানে কিছু সময় ফ্লাইট চলাচল বন্ধ রাখতে হয়।
বিজ্ঞানীরা হুঁশিয়ারি দিচ্ছেন যে, আবহাওয়া পরিবর্তনের কারণেই এরকম তাপপ্রবাহ তৈরি হচ্ছে এবং সামনের বছরগুলোতে এরকম তীব্র তাপপ্রবাহ আরও ঘন ঘন ঘটতে পারে।
ফ্রান্স, স্পেন, বেলজিয়াম, নেদারল্যান্ডস, জার্মানি, ইতালি এবং পর্তুগাল সহ ইউরোপের বিস্তীর্ণ অংশ জুড়েও এখন তীব্র তাপপ্রবাহ চলছে। এই তাপপ্রবাহের কারণে ব্রিটেনে ট্রেন এবং সড়ক যোগাযোগ বিপর্যস্ত হয়ে পড়েছে। অনেক স্কুলে ছুটি ঘোষণা করা হয়েছে এবং লোকজনকে একান্ত প্রয়োজন ছাড়া বাইরে না যেতে পরামর্শ দেয়া হচ্ছে। সূত্র : বিবিসি বাংলা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়িয়ে নতুন রেকর্ড
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ