Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সউদী সফরে যেয়ে অপমানিত ও বিব্রত বাইডেন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জুলাই, ২০২২, ৪:১১ পিএম

গুরুত্বপূর্ণ দেশগুলির নেতাদের মধ্যে বৈঠকগুলোতে তাত্ক্ষণিক ফলাফল না দেখা দিলেও সেগুলো সাধারণত সার্থক হয়। কিন্তু ব্যতিক্রম আছে। একটি ছিল হিটলারের সাথে নেভিল চেম্বারলেইনের ১৯৩৮ সালের মিউনিখ বৈঠক। আরেকটি: গত সপ্তাহে সউদী ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সাথে মার্কিন প্রেসিডেন্ট বাইডেনের বৈঠক।

বৈঠকের পরে বাইডেন জোর দিয়ে বলেছিলেন যে, সমগ্র মার্কিন এবং সউদী প্রতিনিধিদের সামনে, তিনি ক্রাউন প্রিন্সকে জামাল খাশোগির হত্যাকারী হিসাবে চিহ্নিত করেছিলেন। সউদী সরাষ্ট্রমন্ত্রী আদেল আল-জুবেইর দ্রুত বলেছিলেন যে, তিনি এটি শুনেছেন বলে মনে নেই। বাইডেনকে যখন জিজ্ঞাসা করা হয়েছিল যে, পররাষ্ট্রমন্ত্রী সত্য বলছেন কি না, তিনি নেতিবাচক উত্তর দেন, ইঙ্গিত করেন যে, একজন প্রধান সউদী কর্মকর্তা মিথ্যাবাদী ছিলেন। এমনকি নিউইয়র্ক টাইমস প্রশ্ন করেছিল যে, বাইডেনের বক্তব্য সঠিক ছিল কিনা, উল্লেখ করে যে, তার এমন ঘটনা বর্ণনা করার ইতিহাস রয়েছে যা বৈঠকে অন্যান্য অংশগ্রহণকারীরা মনে করেন না।

মার্কিন-সউদী সহযোগিতা পুনর্গঠনের জন্য অনেক কিছু, বাইডেনের লক্ষ্য ছিল। এই ট্রিপ একটি সুযোগ হারানোর চেয়ে খারাপ ছিল। এটি বিশ্বের কাছে তুলে ধরে মধ্যপ্রাচ্যে মার্কিন নিরাপত্তা স্বার্থের ক্ষতি করেছে। সউদী আরব বা অন্য উপসাগরীয় রাষ্ট্রগুলি খারাপভাবে বিপর্যস্ত সম্পর্ক পুনর্নবীকরণের জন্য কোনও ত্যাগ স্বীকার করার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রকে যথেষ্ট বিশ্বাস করে না। আরব নেতাদের উদ্দেশে দেয়া এক বক্তৃতায় প্রেসিডেন্ট ঘোষণা করেছিলেন, ‘আমরা দূরে সরে যাব না এবং চীন, রাশিয়া বা ইরান দ্বারা পূরণ করার জন্য একটি শূন্যতা রেখে যাব না।’

আফগানিস্তান থেকে চলে যাওয়ার পরে বাইডেনের এ বক্তব্য কেউ বিশ্বাস করতে পারছেন না। সংযুক্ত আরব আমিরাত অবিলম্বে তেহরানে একজন রাষ্ট্রদূতকে ফিরিয়ে আনার এবং কূটনৈতিকভাবে মতপার্থক্য নিরসনের প্রচেষ্টা ঘোষণা করেছে। সউদী পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান আল-সউদ সউদী-ইসরাইল সম্পর্ক বাড়ানোর বিষয়ে বাইডেনের দাবির বিরোধিতা করেছেন এবং পুনর্ব্যক্ত করেছেন যে, তেলের উৎপাদন বৃদ্ধি সউদী সিদ্ধান্ত হবে না বরং পেট্রোলিয়াম রপ্তানিকারক দেশ ওপেক প্লাস সংস্থার একটি সিদ্ধান্ত হবে, যার মধ্যে রাশিয়া অন্তর্ভুক্ত রয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র যা ভাবুক না কেন সউদী ভ্লাদিমির পুতিনের সাথে তার উষ্ণ সম্পর্ক বজায় রাখবে তা স্পষ্ট বুঝিয়ে দিয়েছে।

সংক্ষেপে, প্রেসিডেন্ট কোনো অগ্রগতি ছাড়াই সউদী সফর শেষ করে চলে গেছেন। শুধু তেল নয়, ইয়েমেনে শান্তি, ইরান এবং অন্য কোন বিষয়েই কোন অগ্রগতি হয়নি। হোয়াইট হাউস যেভাবে এই সফরটি পরিচালনা করেছিল তার দ্বারা সেই ব্যর্থতা আরও জটিল হয়েছিল। হোয়াইট হাউসের কর্মী যিনি মনে করেছিলেন যে, একটি সাধারণ আনুষ্ঠানিক হ্যান্ডশেকের চেয়ে সাধারণ বন্ধু-থেকে-বন্ধু মুষ্টির ঝাঁকুনিকে বরখাস্ত করা উচিত। কোভিডের সাথে এর কোনো সম্পর্ক ছিল না; বাইডেন অন্যান্য সউদীদের সাথে এবং এর আগে ইসরাইলি ও ফিলিস্তিনিদের সাথে করমর্দন করেন। তিনি যদি মনে করেন যে, হ্যান্ডশেক করা তার নিজের দলের সউদী বিরোধী সমালোচকদের খুশি করবে, তবে তিনি ভুল ছিলেন। রিপাবলিক অ্যাডাম শিফ মুষ্টির ধাক্কাটিকে ‘মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র নীতিতে তেল সমৃদ্ধ স্বৈরশাসকদের ক্রমাগত দখলের দৃশ্যমান প্রমাণ’ হিসাবে উড়িয়ে দিয়েছেন।

বাইডেন এমন এক মুহুর্তে ওই অঞ্চলে গিয়েছিলেন যখন বিশ্ব বিশাল অর্থনৈতিক ও নিরাপত্তা ঝুঁকির মুখোমুখি। ইউক্রেনে রাশিয়ার আভিযান খাদ্যের ঘাটতি এবং মূল্য বৃদ্ধির কারণ হয়ে দাঁড়াচ্ছে যা কেবলমাত্র ইউক্রেনের শস্য রপ্তানি করতে এবং সারা বিশ্বে একটি নতুন ফসল রোপণ করতে অক্ষমতার কারণে আরও খারাপ হবে। আফ্রিকা এবং মধ্যপ্রাচ্যের দরিদ্র দেশগুলি থেকে অস্থিতিশীল অভিবাসন প্রবাহ যেমন মিশর, যা ইউক্রেনীয় গমের উপর অনেক বেশি নির্ভরশীল, অনুসরণ করবে। মুদ্রাস্ফীতি, ইতিমধ্যেই একটি বিশ্বব্যাপী সমস্যা, চীনের অর্থনৈতিক মন্দা বিশ্বব্যাপী মন্দা সৃষ্টি না করলে তা আরও খারাপ হবে বলে মনে হচ্ছে, যা মার্কিন যুক্তরাষ্ট্র সহ প্রতিটি দেশকে আঘাত করবে। সূত্র: ওয়াল স্ট্রীট জার্নাল।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিব্রত বাইডেন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ