Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

‘ইউরোপীয় রাজনৈতিক সম্প্রদায়’ একটি দ্বন্দ্বমূলক উদ্যোগ: লাভরভ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৮ জুলাই, ২০২২, ৭:৫৫ পিএম

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁর একটি ‘ইউরোপীয় রাজনৈতিক সম্প্রদায়’ তৈরির প্রস্তাবটি রুশ বিরোধী উদ্দেশ্যের সাথে একটি ইচ্ছাকৃতভাবে দ্বন্দ্বমূলক ধারণা। রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ সোমবার প্রকাশিত ইজভেস্টিয়ার জন্য তার সাক্ষাৎকারে বলেছেন।

ল্যাভরভ বলেন, এখন পর্যন্ত, তারা ‘ইউরোপীয় রাজনৈতিক সম্প্রদায়’-এর বিজ্ঞাপন করছে, যা ফরাসি প্রেসিডেন্ট ম্যাখোঁর উদ্যোগে, যেখানে কোনও বিশেষ আর্থিক বা অর্থনৈতিক সুবিধা থাকবে না, তবে রাশিয়া বিরোধী কর্মকাণ্ডে ইউরোপীয় ইউনিয়নের সাথে সম্পূর্ণ সংহতির দাবি থাকবে।

তিনি বলেন, এটি আর একটি ‘অথবা-অথবা’ নীতি নয়, তবে ‘যার সাথে নেই তিনি আমাদের বিরুদ্ধে’ নীতি। ম্যাখোঁ নিজেই ব্যাখ্যা করেছেন এই সম্প্রদায়টি কী: ইইউ আইসল্যান্ড থেকে ইউক্রেন পর্যন্ত সমস্ত ইউরোপীয় দেশকে যোগদানের জন্য আমন্ত্রণ জানাবে, কিন্তু রাশিয়াকে নয়। তিনি আরও বলেন, আমি এখানেই এটি উল্লেখ করব যে, আমাদের সেখানে যাওয়ার দরকার নেই, তবে বিবৃতিটি নিজেই, যা এই ইচ্ছাকৃতভাবে সংঘাতময়, বিভক্ত ধারণার প্রকৃতি লক্ষণীয়ভাবে উন্মোচন করে। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ