Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

দেশের উন্নয়নের জন্যেই নৌকাকে বিজয় করতে হবে-পরিকল্পনা প্রতিমন্ত্রী

ছেংগারচর পৌর সভার ৩৮ কেটি ৪ লাখ ৩০ হাজার টাকার বাজেট ঘোষনা

মতলব(চাঁদপুর)উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৬ জুলাই, ২০২২, ৮:২৮ পিএম

চাঁদপুরের মতলব উত্তর উপজেলার পৌরসভার ২০২২-২৩ অর্থবছরের জন্য ৩৮ কোটি ৪ লাখ ৩০ হাজার টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। শনিবার (১৬জুলাই) বিকালে ছেংগারচর পৌর মিলনায়তনে পৌরসভার প্রশাসক মোঃ হেদায়েত উল্ল্যাহ সভাপতি হিসেবে উপস্থিত থেকে এ বাজেট ঘোষণা করেন।বাজেটে আগামী ২০২২- ২৩ অর্থ বছরের জন্য ছেংগারচর পৌরসভার বিভিন্ন উন্নয়নমূলক কার্যক্রমে নিজস্ব তহবিল ও সরকারি অনুদানসহ এ ব্যয় নির্ধারণ করা হয়।
বাজেট আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে রাখেন বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা ম-লীর সদস্য ও পরিকল্পনা প্রতিমন্ত্রী অধ্যাপক ডক্টর শামসুল আলম।
বাজেট সভায় প্রধান অতিথি পরিকল্পনা প্রতিমন্ত্রী বলেছেন, দেশের উন্নয়নের জন্যেই নৌকাকে বিজয় করতে হবে। বঙ্গবন্ধ’র সোনার বাংলা বাস্তবায়ন নিয়ে কাজ করা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আবারও প্রধানমন্ত্রী নির্বাচিত করতে হবে। এ জন্য উন্নয়নমূল কাজ গুলো সঠিক ভাবে এগিয়ে নিয়ে যেতে হবে। সকল নেতাকর্মিকে এক সাথে কাজ করতে হবে।
তিনি আরো বলেন,বর্তমান সরকার দেশকে অল্প সময়ে যে উন্নয়নের মহাসড়কে নিয়ে গেছে অতীতে কেউ এভাবে পারেনি। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে দেশ পরিচালিত হচ্ছে বিধায় এটা সম্ভব হয়েছে। বাংলাদেশের মাথাপিছু আয় ২ হাজার ৮শ২৪ ডলার। পৌর নাগরিকরা এর জন্য ভ’মিকা পালন করছেন। নাগরিকদের সমস্যা গুলো চিহ্নিত করে তার সমাধান করতে হবে।
তিনি বলেন, ছেংগারচর পৌর সভাটি প্রথম শ্রেণীর হলেও উন্নয়ন কাজ সেভাবে আগায়নি। আজ যে বাজেট ধরা হয়েছে,আশা করি এর চেয়ে বেশি উন্নয়ন হবে। ছেংগারচর পৌর নির্বাচন এখনও হয়নি। সংসদ সদস্য আর আমি মিলে কিভাবে দ্রুত নির্বাচনটি করানো যায় সে ব্যবস্থা করবো।
সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, আলহাজ্ব অ্যাডভোকেট নূরুল আমিন রুহুল এমপি, উপজেলা পরিষদ চেয়ারম্যান এমএ কুদ্দুস, উপজেলা নির্বাহী অফিসার আশরাফুল হাসান। বক্তব্য রাখেন সিনিয়র সহকারী পুলিশ সুপার ইয়াসিন আরাফাত, ছেংগারচর ডিগ্রি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ হুসাইন মোহাম্মদ ইয়াসিন ঢালী,ছেংগারচর পৌর মুক্তিযোদ্ধা কমান্ডার আঃ ছাত্তার , ছেংগারচর পৌর আওয়ামী লীগের সভাপতি হাসান কাইয়ুম চৌধুরী , মতলব উত্তর প্রেসক্লাবে প্রতিষ্ঠাতা সভাপতি ও দৈনিক ইনকিলাবের প্রতিনিধি মোঃ মাহবুব আলম লাভলু ,সাংবাদিক ফারুক হোসেন , ছেংগারচর বাজার বনিক সমিতির সাধারণ সম্পাদক ইউসুফ লস্কর। সভা পরিচালনা করেন পৌর সভার সচিব আবু সুফিয়ান।
ছেংগারচর পৌর সভার ২০২২-২৩ অর্থ বছরের সর্বমোট বাজেট ৩৮ কোটি ৪ লাখ ৩০ হাজার টাকা। সর্বমোট রাজস্ব আয় ধরা হয়েছে ১ কোটি ৭৬ লাখ টাকা, সর্বমোট রাজস্ব ব্যয় ধরা হয়েছে ১রকোটি ৬৪ লাখ ১৫ হাজার টাকা। উন্নয়ন সহায়তা প্রাপ্তি(বিভিন্ন প্রকল্পসহ)৩৬ কোটি ১২ লাখ ৩০ হাজার টাকা এবং ব্যয় ধরা হয়েছে ৩৫ কোটি ৯২ লাখ ১০ হাজার টাকা। মূলধন হিসাব ধরা হয়েছে ১৬ লাখ টাকা,মূলধন ব্যয় ধরা হয়েছে ১৬ লাখ টাকা।
পৌরসভার প্রশাসক মোঃ হেদায়েত উল্ল্যাহ বলেন, অর্থনৈতিক প্রতিকুলতা মাথায় রেখে বাজেট প্রনয়ন করা হয়েছে। বাজেটে হয়ত প্রত্যাশিত উন্নয়ন লক্ষমাত্রার অভাব রয়েছে।তবে বর্তমান পরিস্থিতি বিবেচনায় নিয়ে নাগরীকদের সেবার মানষিকতা রেখে বাজেট প্রনয়ন করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ