Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

‘সাধ্যমতো দেশের সেবা করেছি’, সাফাই গোটাবায়ার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুলাই, ২০২২, ৭:৪৬ পিএম

অর্থের অভাবে ধুঁকছে শ্রীলঙ্কা। পিঠ বাঁচাতে দেশ ছেড়েছেন রাষ্ট্রপতি গোটাবায়া রাজাপক্ষে। পদত্যাগও করেছেন তিনি। তবু নিভছে না ক্ষোভের আগুন। দ্বীপরাষ্ট্রের এমন পরিস্থিতির জন্য আঙুল উঠছে প্রাক্তন রাষ্ট্রপতির দিকেই।

এমন পরিস্থিতিতে নিজের ইস্তফাপত্রে সাফাই দিলেন গোতাবায়া রাজাপক্ষে। লিখলেন, “আমি আমার ক্ষমতা অনুযায়ী দেশমাতৃকার সেবা করেছি। ভবিষ্যতেও একইভাবে সেবা করব।” এদিকে দেশবাসীর পাশে দাঁড়াতে বিদেশ থেকে ডলার পাঠাচ্ছে প্রবাসী সিংহলীরা।

প্রেসিডেন্ট পদত্যাগ করলেও শ্রীলঙ্কার আর্থিক পরিস্থিতির কোনও উন্নতি নেই। জ্বালানির অভাবে ধুঁকছে দ্বীপরাষ্ট্রটি। পেট্রল পাম্পের সামনে লম্বা লাইন আমজনতার। এদিকে আকাশ ছুঁয়েছে বাজারমূল্য। আলু প্রতি কেজি বিক্রি হচ্ছে ৪৩০ শ্রীলঙ্কান রুপিতে। ২০১৯ সালের তুলনায় ডালের দাম বেড়েছে ৪১৭ শতাংশ। এই বাজারে প্রতি কেজি ডালের দাম দাঁড়িয়েছে ৬২০ রুপি। প্রতি কেজি চিনির দাম দাঁড়িয়েছে ৩৪০ রুপি। চালের দাম বেড়ে হয়েছে প্রতি কেজি ২২০ রুপি। বেড়েছে মাছ, লঙ্কা, নারকেল-সহ বিভিন্ন শাক সবজির দাম। পরিস্থিতি সামাল দিতে উপযুক্ত ব্যবস্থা নিয়েছেন বলে সাফাই দিয়েছেন প্রাক্তন রাষ্ট্রপতি।

বৃহস্পতিবার শ্রীলঙ্কার সংসদে বিশেষ অধিবেশন ডাকা হয়েছিল। সেখানেই গোটাবায়া রাজাপক্ষের ইস্তফাপত্র পড়া হয়। চিঠিতে গোতাবায়ার সাফাই, “দেশের জন্য নিজের সাধ্যমতো সব করেছি। ভবিষ্যতেও একইভাবে কাজ করে যাব।”

এদিকে শ্রীলঙ্কার সেন্ট্রাল ব্যাংকের তরফে প্রবাসী সিংহলীদের কাছে আর্থিক সাহায্য চাওয়া হয়েছে। আবেদনে সাড়া দিয়ে তারা ডলারের মাধ্যমে আর্থিক সাহায্য় পাঠানো হচ্ছে। গত ২৪ ঘণ্টায় টুইটারে ট্রেন্ডিং হয়েছে #SriLankaDollarChallenge হ্যাশট্যাগ। আপলোড করা হচ্ছে টাকা জমা করার স্লিপের ছবিও। সবমিলিয়ে শ্রীলঙ্কার হাল ফেরাতে, দেশবাসীর পাশে দাঁড়াতে এগিয়ে এসেছেন প্রবাসীরাও।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাফাই গোটাবায়ার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ