Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইউক্রেনের সংঘাতকে বিশ্বযুদ্ধে রূপান্তরিত করতে চায় না ফ্রান্স: ম্যাখোঁ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০২২, ৫:২৬ পিএম

ফ্রান্স ইউক্রেনের সংঘাতের অবসান ঘটাতে চায় এবং চায় না যে, এটি ছড়িয়ে পড়ুক এবং একটি নতুন বিশ্বযুদ্ধে পরিণত হোক। ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ বৃহস্পতিবার ফ্রান্স ২ এবং টিএফ১ টিভি চ্যানেলের সাথে একটি সাক্ষাতকারে বলেছেন।

তিনি জোর দিয়ে বলেন, ‘আমরা এতে যোগ না দিয়ে যুদ্ধ বন্ধ করতে চাই। আমরা চাই না একটি বৈশ্বিক যুদ্ধ এবং এই সংঘাতের ভৌগোলিক ছিটেফোঁটা অন্য অঞ্চলে হোক।’ রাষ্ট্রপ্রধান ব্যাখ্যা করেছেন যে, ফ্রান্স ইউক্রেনকে সমর্থন করে এবং রাশিয়ার অর্থনীতির বিরুদ্ধে বিধিনিষেধ প্রবর্তন করে এটি অর্জন করতে চায়। ‘এই সংঘাত দীর্ঘ হওয়ার জন্য আমাদের প্রস্তুত থাকতে হবে। একটি বিশেষ কঠিন সময় হবে গ্রীষ্মে এবং শরতের শুরুতে। তবুও, ফ্রান্স এখনও ইউক্রেনকে অর্থনৈতিক ও সামরিক সহায়তা দিতে চায়,’ তিনি যোগ করেন।

গত ২৪ ফেব্রুয়ারী, রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন একটি টেলিভিশন ভাষণে বলেছিলেন যে ডনবাস প্রজাতন্ত্রের প্রধানদের অনুরোধের প্রতিক্রিয়ায় তিনি ‘অপব্যবহারে ভুগছেন এমন লোকদের রক্ষা করা এবং আট বছর ধরে কিয়েভ শাসন দ্বারা গণহত্যা রোধ করার জন্য একটি বিশেষ সামরিক অভিযান চালানোর সিদ্ধান্ত নিয়েছেন।’

এর পরে, মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্ররা রাশিয়ার বিরুদ্ধে ব্যাপক নিষেধাজ্ঞা প্রবর্তনের ঘোষণা দেয় এবং কিয়েভে অস্ত্র সরবরাহ বাড়িয়ে দেয়। অনেক পশ্চিমা রাজনীতিবিদ স্বীকার করেছেন যে, এটি মূলত রাশিয়ার বিরুদ্ধে একটি অর্থনৈতিক যুদ্ধ ছিল। সূত্র: তাস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ