Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

জন্মদিনে হীরার উপহার ‘কিপিং গ্লভস’

প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : বিচ্ছিন্ন ভাবে ক্রিকেট ক্যারিয়ার নিয়ে বাংলাদেশের বেশ ক’জন ক্রিকেটার লিখেছেন বই। তবে আত্মজীবনী মুলক বই সবার আগে লিখে প্রকাশ করলেন জাতীয় দলের সাবেক অধিনায়ক শফিকুল হক হীরা। ৭০তম জন্মবার্ষিকীকেই বেছে নিলেন আত্মজীবনী মূলক বই ‘কিপিং গøাভস’ এর মোড়ক উন্মেচন এবং প্রকাশনা উৎসবে। মঞ্চে সাজানো ফুল, আর মঞ্চের সামনে উপবিষ্টদের হাততালিতে বিশাল কেক কাটার মধ্যদিয়ে পালিত হলো শফিকুল হক হীরার ৭০তম জন্মবার্ষিকী। তার ঠিক পূর্বক্ষণে হয়ে গেল হীরার ৩ দশকের ক্রিকেট ক্যারিয়ার (১৯৬৩-১৯৯৪) এবং ত্রিশ বছরে (১৯৮৬-২০১৫) ঘুরে ফিরে বেশ ক’বার বাংলাদেশ জাতীয় দল এবং নারী ক্রিকেট দলের ম্যানেজারশিপ, বিসিবি’র কর্মকর্তা হিসেবে বৈচিত্রপূর্ণ জীবনের উপর তার লেখা আত্মজীবনীমূলক বই ‘কিপিং গøাভস’ এর মোড়ক উন্মোচন এবং প্রকাশনা উৎসব।
যে স্টেডিয়ামটির ক্রিকেট স্টেডিয়ামে রূপান্তরে রেখেছেন ভুমিকা, সেই মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামের সংবাদ সম্মেলন কক্ষে জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক এবং টীম ম্যানেজার শফিকুল হীরার আত্মজীবনীমূলক বই কিপিং গøাভসের মোড়ক উন্মোচন এবং প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়েছে। হীরার শৈশব থেকে শুরু করে ক্রিকেটার হিসেবে বেড়ে ওঠা, তদানীন্তন পাকিস্তান আমলে পূর্ব পাকিস্তানের হয়ে প্রথম শ্রেণির ক্রিকেট ক্যারিয়ার, পরবর্তীতে স্বাধীনতা উত্তর বাংলাদেশের প্রথম জাতীয় দলে প্রতিনিধিত্ব, আইসিসি ট্রফির অভিষেক আসরে বাংলাদেশ জাতীয় দলে অধিনায়কত্ব, ঘরোয়া ক্রিকেট ক্যারিয়ার এবং বেশ ক’দফায় জাতীয় ক্রিকেট দলের ম্যানেজারের দায়িত্ব পালনে প্রিয়,অপ্রিয় সব ঘটনা উঠে এসেছে ঢাকা বিশ্ববিদ্যালয় বøু এবং জাতীয় ক্রীড়া পুরস্কারে ভুষিত হীরার আত্মজীবনীমূলক গ্রন্থে। ২০১১ বিশ্বকাপ ক্রিকেটে বাংলাদেশের যৌথ স্বাগতিক মর্যাদায় বিসিবি’র পক্ষ থেকে যে বিড প্রস্তাব দেয়া হয়েছিল, সেই পেপারস তৈরির নেপথ্যেও ছিলেন এই ক্রিকেট নিবেদিতপ্রাণ, সেই অজানা তথ্যও তুলে এনেছেন তিনি তার বই কিপিং গøাভসে। ৩ দশকের ক্রিকেট ক্যারিয়ারে অপ্রকাশিত অনেক ঘটনাই লিপিবদ্ধ হয়েছে এই বইয়ে। বইটিতে প্রতিটি ঘটনাবলীর উপর লেখায় সংশ্লিষ্ট পেপার ক্লিপিংস এবং রেফারেন্স ব্যবহার করা হয়েছে। যা বাংলাদেশের ক্রিকেটের বিবর্তনের সাক্ষী।
বইটি গ্রন্থনা এবং সম্পাদনা করেছেন ক্রীড়া সাংবাদিক শামীম চৌধুরী। বইটি প্রকাশে আর্থিক সহযোগিতা করেছে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেড। কিপিং গøাভসের প্রকাশক বিশ্ব সাহিত্য ভবন। ৪ রঙা ম্যাট পেপারে ছাপা হওয়া সুদৃশ্য এই বইটির মূল্য ৬০০ টাকা। একুশে বই মেলায় বিশ্ব সাহিত্য ভবনের স্টলে পাওয়া যাবে বইটি।
প্রধান অতিথি হিসেবে শফিকুল হক হীরার ৭০তম জন্মবার্ষিকীতে কিপিং গøাভসের মোড়ক উন্মোচন করেন বিসিবি’র সাবেক সাধারণ সম্পাদকও সহ-সভাপতি রাইসউদ্দিন আহমেদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেডের চেয়ারম্যান রাশেদ চৌধুরী, বিসিবি’র সাবেক কার্যনির্বাহী সদস্য ও কার্যনির্বাহী পরিষদের সদস্য শাকিল কাশেম, বিসিবি’র সাবেক সহ-সভাপতি ও বর্তমানের পরিচালক আহমেদ সাজ্জাদুল আলম ববি, বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক গাজী আশরাফ হোসেন লিপু এবং প্রবীন ক্রীড়া সাংবাদিক মুহাম্মদ কামরুজ্জামান। মোড়ক উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন হীরার সহধর্মিনী লতিফা হক, বিশিষ্ট ধারাভাষ্যকর শামীম আশরাফ চৌধুরী, জাতীয় দলের সাবেক ক্রিকেটার তানজীব আহসান সাদ ও নিয়ামুর রশিদ রাহুল।
হীরার কর্মময় জীবন এবং কিপিং গøাভস বই এর উপর আলোচনা করেন জাতীয় দলের সাবেক ক্রিকেটার এবং নির্বাচক ওমর খালেদ রুমি, জাতীয় দলের সাবেক ক্রিকেটার ইশতিয়াক আহমেদ, বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক অধিনায়ক গাজী আশরাফ হোসেন লিপু ও সাবেক অধিনায়ক খালেদ মাসুদ পাইলট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জন্মদিনে হীরার উপহার ‘কিপিং গ্লভস’
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ