Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

দেশ ছাড়বেন না মহিন্দা রাজাপাকসে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জুলাই, ২০২২, ৮:১১ পিএম

শ্রীলঙ্কার সাবেক প্রধানমন্ত্রী মহিন্দা রাজাপাকসে দেশ ছাড়বেন না বলে প্রতিশ্রুতি দিয়েছেন। ৭৬ বছর বয়স্ক মহিন্দা রাজাপাকসে তার সহকারীর মাধ্যমে বৃহস্পতিবার এ ঘোষণা দেন। তার ছোট ভাই ও প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে পালিয়ে দেশ ত্যাগ করায় মহিন্দাও একই পথ অনুসরণ করতে পারেন বলে আশঙ্কা সৃষ্টির প্রেক্ষাপটে এই ঘোষণা দেয়া হলো। গোতাবায়া এখন মালদ্বীপ থেকে সিঙ্গাপুরে যাচ্ছেন বলে খবরে প্রকাশ
এদিকে মহিন্দার বড় ছেলে সাবেক মন্ত্রী নমলও ঘোষণা করেছেন, তিনি দেশ ছাড়বে না। ভয়াবহ অর্থনৈতিক সঙ্কটের মধ্যে তাদের বিরুদ্ধে এখন প্রবল আন্দোলন চলছে। আন্দোলন শুরুর দিকেই মহিন্দা রাজাপাকসে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেছিলেন।
এদিকে বিক্ষোভকারীদের ঠেকাতে আজ বৃহস্পতিবার শ্রীলঙ্কার পার্লামেন্ট ভবনের কাছে ট্যাংক মোতায়েন করেছে সামরিক বাহিনী। কলম্বোতে কারফিউ জারির পাশাপাশি সামরিক বাহিনীর উপস্থিতিও বেড়ে গেছে। তবে বিক্ষোভকারীরা প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর পদত্যাগের দাবিতে অনড় রয়েছে। তারা এখনো প্রেসিডেন্টের বাসভবন ও প্রধানমন্ত্রীর অফিস তাদের দখলে রেখেছে। প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে এখনো তার পদত্যাগপত্র জমা না দেয়া দেশটি সাংবিধানিক সঙ্কটের মুখে রয়েছে। তিনি মালদ্বীপ থেকে সউদী এয়ারলাইন্সের একটি বিমানে করে সিঙ্গাপুরে গেছেন।
পার্লামেন্টের নিরাপত্তা জোরদার করতে তিন স্তরের নিরাপত্তাব্যবস্থা আরোপ করা হয়েছে। পুলিশ, সেনাবাহিনী ও বিশেষ বাহিনী মোতায়েন করা হয়েছে এসব স্তরে।
শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে সউদী এয়ারলাইন্সের বিমানযোগে সিঙ্গাপুর গেছেন। সেখান থেকে তিনি সিঙ্গাপুর থেকে সউদী আরব যাবেন। সূত্র : আল জাজিরা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মহিন্দা রাজাপাকসে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ