Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

শ্রীলঙ্কায় গণবিক্ষোভের দ্রুত ও দীর্ঘস্থায়ী সমাধান চায় যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১০ জুলাই, ২০২২, ২:৪৩ পিএম

গণবিক্ষোভের দ্রুত ও দীর্ঘস্থায়ী সমাধান করতে শ্রীলঙ্কার নেতাদের প্রতি আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। প্রেসিডেন্ট গোটাবাইয়া রাজাপাকসে, প্রধানমন্ত্রী রণিল বিক্রমাসিংহে পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন। এ অবস্থায় শ্রীলঙ্কার পার্লামেন্টের কাছে ওই আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র।
পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন বর্তমানে থাইল্যান্ড সফরে রয়েছেন। তার মুখপাত্র বলেছেন, দেশের এই ক্রান্তিকালে শ্রীলঙ্কার পার্লামেন্টকে জাতির উন্নতির প্রতিশ্রুতি নিয়ে অগ্রসর হওয়া উচিত। এই কাজ একক কোনো রাজনৈতিক দলের নয়। এ খবর দিয়েছে অনলাইন ডেইলি মিরর।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আরও বলেছেন, আমরা এই সরকার বা যেকোনো নতুন সরকার, সাংবিধানিকভাবে নির্বাচিত যারা, তাদেরকে দ্রুত সমাধান খুঁজে বের করতে এবং তার বাস্তবায়নের আহ্বান জানাই। যার ফলে দেশে দীর্ঘস্থায়ী অর্থনৈতিক স্থিতিশীলতা অর্জন হয়। খাদ্য, বিদ্যুত ও জ্বালানি সংকটসহ ক্রমাবনতিশীল অর্থনৈতিক সংকটে থাকা জনগণের অসন্তোষ যাতে দূর হয়।
তবে শনিবার প্রেসিডেন্ট গোটাবাইয়া রাজাপাকসের বাসভবনে উত্তাল জনস্রোত প্রবেশে যে সহিংসতা হয়েছে তার নিন্দা জানিয়েছে তারা। পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আরও বলেছেন, নিজেদের দাবি শান্তিপূর্ণভাবে প্রকাশ করার অধিকার আছে শ্রীলঙ্কার জনগণের। তবে বিক্ষোভ সংক্রান্ত যেকোন সহিংসতার বিষয়ে পূর্ণাঙ্গ তদন্ত দাবি করে যুক্তরাষ্ট্র। যারা এতে জড়িত তাদের বিরুদ্ধে গ্রেপ্তার ও বিচারের দাবি জানায় যুক্তরাষ্ট্র। সূত্র : ডেইলি মিরর



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শ্রীলঙ্কা-যুক্তরাষ্ট্র
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ