Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আজ ঢাকা ত্যাগ করবে হজের শেষ ফ্লাইট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ জুলাই, ২০২২, ১২:০০ এএম

‘লাব্বাইকা আল্লাহুম্মা লাব্বাইক। লাব্বাইকা লা শারীকা লাকা লাব্বাইক। ইন্নাল হামদা ওয়ান নি’মাতা লাকা ওয়াল-মুলক, লা শারীকা লাক’-এই তালবিয়া পাঠের মাধ্যমে পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে প্রতিটি মুহূর্তে হজযাত্রীরা সউদী আরবের জেদ্দা এবং পবিত্র মক্কায় উপস্থিত হচ্ছেন। আজই বাংলাদেশ থেকে শেষ ৮টি ফ্লাইট জেদ্দাভিমুখে ঢাকা ত্যাগ করবে। আগামী ৮ জুলাই অনুষ্ঠিত হবে পবিত্র হজ। উল্লেখ্য, বাংলাদেশ থেকে এবার সরকারি ব্যবস্থাপনায় ৪১১৫ এবং বেসরকারী ব্যবস্থাপনায় ৫৫ হাজার ৮৮৫ জনসহ মোট ৬০ হাজার হজ পালনের জন্য মনোনীত হয়েছেন।

বর্তমানে অধিকাংশ হজযাত্রী মক্কা মোকাররমায় অবস্থান করে পবিত্র হারাম শরীফে তাওয়াফ, ৫ ওয়াক্ত নামাজ, কুরআন তেলাওয়াত, যিকর-আযকার এবং তাহাজ্জুদ-নফল নামাজে সময় কাটাচ্ছেন। আর মাত্র ৪ দিন পর নিজ নিজ আবাসন থেকে ইহরাম বেঁধে তালবিয়া পাঠ করতে করতে হজ্জের মূল আনুষ্ঠানিকতা বা তারবিয়াতের জন্য মিনায় রওয়ানা করবেন। মক্কা মোকাররমায় অবস্থানরতদের সাথে যোগ দেবেন মদীনায় অবস্থানরত হজযাত্রীরাও। তারা আগামীকাল পর্যন্ত সেখানে অবস্থান করে ৬ যিলহজ সকালে পবিত্র মক্কার উদ্দেশ্যে যাত্রা করবেন।

এদিকে গত শুক্রবার গভীর রাতে প্রাপ্ত তথ্য অনুযায় সউদী আরবে মোট ১০ জন বাংলাদেশি হজযাত্রী ইন্তেকাল করেছেন। সর্বশেষ গত শুক্রবার মক্কা মোকাররমায় ইন্তেকাল করেন ঢাকা জেলার তপন খন্দকার (৬১)। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রজিউন। তার পাসপোর্ট নম্বর ইই০৫৪০২৪৬১।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হজ

২৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩
১৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ