Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইনজুরির মিছিলে সাইফউদ্দিন

শুরুর আগেই শেষ ক্যারিবিয়ান সফর

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ জুন, ২০২২, ১২:০৭ এএম

‘পথের ক্লান্তি ভুলে সেড়বহভরা কোলে তব/মা গো, বলো কবে শীতল হব/কতদূর আর কতদূর বলো মা?...’ হেমন্ত মুখোপাধ্যায়ের এই গানটি অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিনের যদি জানা থাকে, তাহলে কেবল কিছু শব্দ এদিক সেদিক করে ইনজুরির ছোবলে কাতর ক্যারিয়ারের সারাংশ লিখে ফেলতে পারেন। আগের দিন ফিটনেস টেস্ট দিতে গিয়ে পিঠে পুরোনো ব্যাথা অনুভব করায় আবারো পিছিয়ে গেল সাইফউদ্দিনের জাতীয় দলে প্রত্যাবর্তন। গত অক্টোবরে টি-২০ বিশ্বকাপ থেকে ছিটকে পড়েন একই চোটের জন্য। এরপর পুনর্বাসন প্রμিয়া সফল না হওয়ার কারণে খেলতে পারেননি গত বিপিএল। তবে ডিপিএলের আগে ফিট হয়েছিলেন। সদ্য সমাপ্ত সিজনে ১৪ ম্যাচে আবাহনীর হয়ে ২২ উইকেট নিয়ে ও ২৭০ রান করে জানান দিয়েছিলেন ফর্মে ফেরার। ওয়েস্ট ইন্ডিজ সফরের লিমিটেড ভার্সনের জন্য স্কোয়াডেও ছিলেন। কিন্তু গত পরশু মিরপুরে ফিটনেস টেস্ট দেওয়ার সময় পিঠের সেই ব্যাথাটা আবার অনুভব করেন। বিসিবির মেডিক্যাল বিভাগকে ব্যাপরটা জানালে তারা এই অলরাউন্ডারকে আনফিট ঘোষণা করেন। সেই সাথে ওয়েস্ট ইন্ডিজ সিরিজ থেকে ছিটকে পড়াটাও নিশ্চিত হয়ে গেল বাংলাদেশের হয়ে ওডিআইতে ৪১ ও টি-২০তে ৩১ উইকেট নেওয়া এই ফাস্ট বোলিং অলরাউন্ডারের। বিসিবি, টিম ম্যানেজমেন্টকেও জনিয়ে দেয় যে, আজ টি-২০ এবং ওডিআই দলের বাকি সদস্যদের সাথে ওয়েস্ট ইন্ডিজের ফ্লাইটে উঠছেন না আনফিট সাইফ। বয়সভিত্তিক দল থেকে পিঠের এই চোট তার সঙ্গী। তার চিকিৎসকের পরামর্শ অনুযায়ী, পিঠের এই ব্যাথা থেকে সেরে উঠার দুইটা উপায় খোলা ছিল। প্রথমত লম্বা বিশ্রামে যাওয়া আর দ্বিতীয়ত অস্ত্রপাচার করে পাকাপাকিভাবে মুক্তি নেওয়া। সাইফ বিভিনড়ব সমীকরণ মাথায় রেখে অস্ত্রপাচারের সিধান্ত এড়িয়ে গিয়েছিলেন। সাইফের ফিট হয়ে আবারো জাতিয় দলের জার্সিতে ফেরার অপেক্ষা কবে ফুরোবে তা বলাটা আসলেই মুশকিল।
এদিকে ইনজুরির কারণে সিরিজের মাঝপথে দেশের ফ্লাইট ধরতে হচ্ছে ব্যাটসম্যান ইয়াসির আলী রাব্বিকে। গত ১০ই জুন প্রস্তুতি ম্যাচের সময় তিনি ব্যাথা অনুভব করলে সিটিস্ক্যান করানো হয়। সেখানে মেরুদন্ডের সমস্যা ধরা পরে। তখন টেস্ট সিরিজ থেকে বাহিরে চলে গেলেও শর্টার ভার্সনে তাকে পাওয়ার আশা ছিল। কিন্তু বুধবার এক বিবৃতিতে বিসিবি জানায় এই মিডল অর্ডার ব্যাটসম্যান ছিটকে গিয়েছেন গোটা সফরের জন্যই। জাতীয় দলের ফিজিও বায়জিদুল ইসলাম বলেন, ‘ইয়াসিরের পিঠের চোট সেরে ওঠেনি। দুই সপ্তাহ বিশ্রামের পরও পুরোপুরী ফিটনেস আসছে না। অর্থাৎ চোট আরও দীর্ঘায়িত হবে এবং তিনি সফরের বাকি ম্যাচ গুলোতে থাকছেন না।’ দেশে ফিরার পর বিসিবির অধীনে পুনর্বাসন শুরু হবে ২৬ বছর বয়সী এই ব্যাটসম্যানের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইনজুরির মিছিলে সাইফউদ্দিন
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ