Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফরিদপুর পদ্মার পানি বেড়েই চলছে। বাড়ছে ভাঙ্গনও

ফরিদপুর থেকে আনোয়ার জাহিদ | প্রকাশের সময় : ২১ জুন, ২০২২, ৪:৩১ পিএম

ফরিদপুরে পদ্মার পানি বেড়েই চলছে। সেই সাথে বাড়ছে ভাঙ্গনের তীব্রতাও। ফরিদপুর সদর থানার ডিক্রীরচর ইউনিয়নের আইজউদ্দীন মাতুব্বরের ডাঙ্গী এবং নর্থচ্যানেলের গোলডাঙী এলাকায়, চরভদ্রাসন উপজেলার হরিরামপুর ইউনিয়নের সবুল্ল্যা শিকদারের ডাঙ্গী, জাকের হুরার পদ্মার পার খেয়াঘাট এলাকায় কম বেশী ভাঙ্গন চলছে। কামারখালী বীর শ্রেষ্ঠ আব্দুর রউফ ডিগ্রী কলেজের পশ্চিম পাড় মধুমতি সংলগ্ন এলাকাতেও পানি বৃদ্বির কারনে ভাঙ্গনের আতঙ্কে ভুগছে এলাকাবাসী। ফরিদপুর সদর থানার নর্থচ্যানেল এলাকার কবিরপুর খেয়াঘাট এলাকা,ফাকেরের হাট এলাকাতে ভাঙ্গন দেখা দিয়েছে। অপরদিকে,জেলার পদ্মা,মধুমতি, আড়িয়াল খাঁ ও কুমার নদের পানি বৃদ্বি পেয়ে নিম্নাঞ্চলে পানি প্রবেশ করছে। এতে প্লাবিত হতে শুরু করছে বহু ফসলি জমি। মঙ্গলবার (২১ জুন) পর্যন্ত পদ্মার পানি বীপদসীমার ১ মিটার নিচে প্রবাহিত ছিল। এলাকাবাসী বলছেন, যে ভাবে পানি বাড়ছে দুই একদিনের মধ্যে বহু এলাকার ফসল তলিয়ে যাবে।

ফরিদপুর সদর থানার পদ্মার প্রধান মোহনা কুমার নদীতে এবং গোয়ালন্দ পয়েন্টে গত ২৪ ঘন্টায় ৩৭ সেন্টিমিটার পানি বৃদ্বি পেয়েছে বলে পাউবো সূত্রে জানাগেছে।উল্লেখ্য, বর্তমানে ওয়াটার লেভেল যে অবস্হায় আছে তা থেকে বীপদসীমার লেভেল মাত্র ৮ দশমিক ৬৪ সেন্টিমিটার কম। আগাম বন্যার আশঙ্কায় ফরিদপুর জেলা প্রশাসন এবং সদর উপজেলা প্রশাসন বলছেন, যে কেন পরিস্তিতে আমরা ধর্যসহকারে নিয়ন্ত্রনে রাখার চেষ্টা করবো। বহু ত্রান দেওয়ার মত পরিবেশ আছে। কেউ যেন আতঙ্কিত না হন এ বিষয় জেলাবাসীর নিকট প্রশাসনের বার্তা পাঠানো হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভাঙ্গন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ