Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ জুন, ২০২২, ১২:০০ এএম

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন জানিয়েছেন, সেপ্টেম্বর মাসের প্রথম সপ্তাহে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আমরা এখন এটি নিয়ে কাজ করবো। ভারত সফর শেষে ঢাকায় ফিরে গতকাল সোমবার রাতে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।
ড. মোমেন বলেন, জাতিসংঘ অধিবেশনের আগেই সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে প্রধানমন্ত্রী ভারত সফরে যাবেন। আমরা দিল্লির সঙ্গে এটা নিয়ে আলাপ করেছি। তারাও সেই সময়ে প্রধানমন্ত্রীর সফরের প্রস্তুতি নিচ্ছেন। এক প্রশ্নের উত্তরে পররাষ্ট্রমন্ত্রী বলেন, দিল্লিতে দুই দেশের বিভিন্ন বিষয় নিয়ে আলাপ হয়েছে। বাংলাদেশের বন্যায় ভারতের কাছে আগাম তথ্য থাকলে সেটা আমরা আগেভাগেই শেয়ার করতে অনুরোধ জানিয়েছি।
তিনি বলেন, ভারত থেকে বাংলাদেশের ব্যবসায়ীরা গম আমদানি করতে পারবে। এটা নিয়ে আলাপ হয়েছে। এছাড়া পি কে হালদারকে আমরা ফিরিয়ে আনার কথাও বলেছি। পররাষ্ট্রমন্ত্রী জানান, বাংলাদেশ ও ভারতের মধ্যে সকল নদী পথ উন্মুক্ত করার আহ্বান জানিয়েছি। আমরা চাই, এসব নদী পথ দিয়ে ব্যবসা-বাণিজ্য বাড়ুক।
সিলেট-সুনামগঞ্জের বন্যার্তদের জন্য অনেকেই সাহায্য করতে চাইছেন জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন বলেন এই প্রেক্ষাপটে তার সরকার কারো কাছে হাত পাততে চায় না। তিনি বলেন, লোকজন যে সিরিয়াসনেস নিয়ে কাজ করতেছে তাতে মনে হয় আমরা নতুন একটা ইতিহাস তৈরি করছি। এই দুর্যোগে সরকারি, বেসরকারি লোক, দলীয় লোকজন সবাই একসঙ্গে কাজ করছে। নিজের টাকায় জিনিস কিনে তারা কাজ করছে। তবে অন্য কেউ কেউ বলছেন, তারা আমাদের সাহায্য করতে চান, আমরা সাহায্য নিব কিনা? আমাদের পর্যাপ্ত রিসোর্স আছে। আমরা অন্যের কাছে হাত পাততে চাই না।
বাংলাদেশ ও ভারতের মধ্যে যৌথ পরামর্শক কমিশন-জেসিসি বৈঠকে যোগ দিতে গত ১৮ জুন দিল্লি সফরে যান পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। সোমবার সন্ধ্যায় তিনি দিল্লি থেকে ফিরেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী

৩১ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ