Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

বিদেশিদের উপর সহিংসতা দ্বিগুণ হয়েছে জার্মানিতে

প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ২০১৪ সালে জার্মানিতে চরম ডানপন্থিদের দ্বারা বিদেশিদের উপর সহিংস হামলার ঘটনা ঘটেছিল ৩১৬টি। ২০১৫ সালের প্রাথমিক হিসাবে সংখ্যাটি বেড়ে ৬১২টিতে দাঁড়িয়েছে। জার্মান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের হিসাবে জানা গেছে এই তথ্য। জার্মানির বাম দলের রাজনীতিবিদ পেট্রা পাও সম্প্রতি এই তথ্য প্রকাশ করেছেন। প্রতিমাসে তিনি সরকারের কাছে ডানপন্থিদের বিভিন্ন হামলা সম্পর্কিত তথ্য জানার আবেদন করেন। সরকারই তাকে এই তথ্য সরবরাহ করে। সাধারণত প্রতিবছর মে মাসে সরকারিভাবে এ সব তথ্য প্রকাশ করা হয়। ২০১৬ সালের মে মাসে যখন সরকার ২০১৫ সালের তথ্য প্রকাশ করবে তখন বিদেশিদের উপর সহিংসতার সংখ্যাটি ৬১২ থেকে আরও বেড়ে যেতে পারে। কারণ পুলিশ এখনও বেশ কিছু সহিংসতার ঘটনা নিয়ে তদন্ত করছে। এর মধ্যে কিছু ঘটনা অবশেষে বিদেশিদের লক্ষ্য করে হামলা বলে বিবেচিত হতে পারে।
রাজনীতিবিদ পেট্রা পাও-এর ধারণা এমনই। তিনি মনে করেন, প্রাথমিক যে হিসাব দেয়া হয়েছে, মে মাসে যখন পুরো পরিসংখ্যান প্রকাশ করা হবে তখন সংখ্যাটি প্রায় ৩০ শতাংশ বেড়ে যেতে পারে। প্রাথমিক ঐ হিসাবে বিদেশিদের উপর হামলা ছাড়াও সমকামী, গৃহহীন মানুষ, এমনকি সাংবাদিকদের উপর জার্মানির চরম ডানপন্থিদের হামলার ঘটনাগুলো অন্তর্ভুক্ত করা হয়েছে। এতে দেখা যাচ্ছে, ২০১৫ সালে সব মিলিয়ে সহিংস হামলার ঘটনা ঘটেছে ৯২১টি। আর সহিংস ও অসহিংস মিলে অপরাধের সংখ্যা ১৩,৮৪৬। ২০১৬ সালে চরম ডানপন্থিদের দ্বারা অপরাধ সংঘটনের সংখ্যা না কমে আরও বাড়বে বলে মনে করেন টিমো রাইনফ্রাংক। তিনি চরমপন্থা-বিরোধী সংস্থা আমাদেউ-আন্টোনিও-ফাউন্ডেশন’-এ কাজ করেন। পরিসংখ্যানও সেরকমই আভাস দিচ্ছে। জানুয়ারি মাসেই শরণার্থী ও তাদের যারা সহায়তা করছে তাদের উপর ২৬টি সহিংস হামলার ঘটনা ঘটেছে। এছাড়া শরণার্থীদের আবাস লক্ষ্য করে ২১ বার আগুন লাগানোর ঘটনা ঘটেছে। ডডব্লিউ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিদেশিদের উপর সহিংসতা দ্বিগুণ হয়েছে জার্মানিতে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ