Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ত্রয়ী ভেঙে বায়ার্নে মানে

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জুন, ২০২২, ১২:০১ এএম

নেইমার পিএসজিতে যোগ দিলে ভাঙ্গে মেসি-নেইমরা-সুয়ারেজ ত্রয়ী। ১৮ বিশ্বকাপের পরে রিয়েলের বেল-বেনজেমা-রোনালদো ত্রিফলাও ভেঙ্গে যায় পেরেজের সাথে পর্তুগিজ সুপারস্টারের মনোমালিন্যে। ইউরোপিয়ান ফুটবলে এতোদিন সচল ছিল কেবল সালাহ-মানে-ফিরমিনহো ট্রিয়, কিন্তু এবার সেটাও শেষ হয়ে যাচ্ছে। ৩২ মিলিয়ন ইউরোর বিনিময়ে লিভারপুল ছেড়ে জার্মান জায়ান্ট বায়ার্ন মিউনিখে যোগ দিচ্ছেন সাদিও মানে।

চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল ম্যাচের আগ থেকেই শোনা যাচ্ছিল দল ছাড়তে আগ্রহী মানে। প্যারিসের সেই ফাইনালের আগে মুখ না খুললেও কদিন পরে সেনেগালিজ এই ফরোয়ার্ড জানান যে তিনি নতুন চ্যালেঞ্জ নিতে আগ্রহী। এরপও মনে হচ্ছিল লিভারপুল হয়তো নতুন চুক্তির প্রস্তাব দিয়ে এ যাত্রায় রেখে দিবে মানেকে। কিন্তু অলরেডরা যখন উরুগুইয়ান তরুণ স্ট্রাইকার দারোয়িন নুনেজের জন্য ছোটা শুরু করল তখনই সব কিছু পরিষ্কার হয়ে গেল। জার্মানির ও ইউরোপের আরেক সফল ক্লাব বায়ার্নেই যাচ্ছেন বলে বাতাসে যে কথা চাউড় ছিল, সেই গুঞ্জনই এখন সত্য। বায়ার্নের স্পোর্টস ডিরেক্টর হাসান সালিহামিদিচ স্কাই স্পোর্টস জার্মানিতে দেওয়া এক সাক্ষাতকারে বলেন,’ হ্যাঁ, সে (মানে) আসছে’। আনুষ্ঠানিক ঘোষাণা আসা এখন কেবলই সময়ের ব্যাপার।
ইয়ুর্গেন ক্লপ লিভারপুলে আসার পর প্রথমেই মানেকে সাইন করাতে চান। সেই প্রেক্ষিতে ২০১৬ সালের জুনে ৩৪ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে সাউদাম্পটন থেকে এই সেনেগালিজ ফরোয়ার্ডকে নিয়ে আসে লিভারপুল। ৬ মৌসুমে লাল জার্সিতে ২৬৯ ম্যাচে ১২০ গোলের পাশাপাশি করেছেন ৪৮ এসিস্ট। জিতেছেন সম্ভাব্য সব শিরোপা। ৩০ বছরের খরা কাটিয়ে ১৯-২০ মৌসুমে লিভারপুল যেবার ইংলিশ লিগ চ্যাম্পিয়ন হল তাতে রেখেছেন মুখ্য ভূমিকা। এতোকিছুর পরও মানের সাপ্তাহিক বেতন ছিল ১ লক্ষ পাউন্ড। যেখানে বেঞ্চে গা গরম করা এলেক্স চ্যাম্বারলিনও তার চেয়ে বেশি বেতন পেত। অলরেডদের মোট ১১ জন প্লেয়ার মানের চেয়ে বেশি বেতন পায় বর্তমানে। বেতনের এই বৈষম্যই মানেকে ৬ বছরের সম্পর্কের ইতি টানতে বাধ্য করে। বায়ার্নে তার সাপ্তাহিক বেতন কত হবে তা নিশ্চিত হওয়া না গেলেও অনুমান করা যাচ্ছে বর্তমানের প্রায় দ্বিগুন বা তারও বেশি হবে এটি। এদিকে মানের বায়ার্নে যোগ দেওয়া চূড়ান্ত হওয়াতে এটাও নিশ্চিত হওয়া যাচ্ছে যে বাভারিয়ান ক্লাবটি ছাড়ছেন পোলিশ স্ট্রাইকার লোভান্দোভস্কি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ত্রয়ী ভেঙে বায়ার্নে মানে
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ