Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

১৩ ইনিংসেই ৩০ শূন্য!

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ জুন, ২০২২, ১২:০১ এএম

শূন্যের সাথে এক অদ্ভুত বন্ধনে আবদ্ধ বাংলাদেশের ব্যাটসম্যানরা। আর সেই ভারে বেশামাল দল। গত বৃহস্পতিবার যেমন অ্যান্টিগায় শুরু হওয়া ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১ম টেস্টের ১ম ইনিংসে বাংলাদেশ দলের ৬ ব্যাটসম্যান আউট হয়েছেন রানের খাতা খোলার আগেই। আর তাতে ১০৩ রানেই শেষ টাইগারদের ইনিংস।
এই বছরে টেস্টে এখন পর্যন্ত সবচেয়ে বেশি শূন্য রানে সাজঘরে ফিরেছেন বাংলাদেশের ব্যাটসম্যানরা। মাত্র ১৩ ইনিংসে (অ্যান্টিগা টেস্টের প্রথম ইনিংসসহ) ৩০ বার ব্যাটসম্যানরা এই তিক্ত অভিজ্ঞতার ভেতর দিয়ে গেল যা দ্বিতীয় স্থানে থাকা নিউজিল্যান্ড (১৪) টিমের থেকেও ১৬ বার বেশি!
এক ইনিংসে ৬ ব্যাটসম্যান শূন্যরানে আউট হওয়ার ঘটনা ইতিহাসে আছে ৭ বার, যার মাঝে টাইগাররাই ঘটিয়েছে ৩ বার! বাকি চার দল হল পাকিস্তান প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজ ১৯৮০, দক্ষিণ আফ্রিকা প্রতিপক্ষ ভারত ১৯৯৬, ভারত প্রতিপক্ষ ইংল্যান্ড ২০১৪ এবং নিউজিল্যান্ড প্রতিপক্ষ পাকিস্তান ২০১৮। গত মাসে শ্রীলঙ্কার সাথে দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসেও একই অভিজ্ঞতার সম্মুখীন হয়েছিল বাংলাদেশ, যদিও সেই ইনিংসে লিটন ও মুশফিক কীর্তিতে দলীয় সংগ্রহ হয়েছিল ৩৬৫ রান। প্রথম বাংলাদেশের ৬ ব্যাটসম্যান এমন শূন্যের মিছিলে অংশগ্রহণ করে ২০০২ সালে এই ক্যারিবীয়ানদের বিপক্ষে বঙ্গবন্ধু স্টেডিয়ামে।
অ্যান্টিগায় চলমান টেস্টের প্রথম ইনিংসে মাহমুদুল হাসান, নাজমুল হসেন, মুমিনুল হক, নুরুল হাসান, মুস্তাফিজুর রহমান ও খালিদ আহমেদ শূন্যেই ফেরেন। টপ ওর্ডার নিয়ে বাংলাদেশ সাম্প্রতিক সময়ে আছে মহা ঝামেলায়। ওপেনার মাহমুদুলের ১১ ইনিংসের ছোট্ট ক্যারিয়ারে আছে ৫টি শূন্য। নাজমুল সর্বশেষ ৯ ইনিংসে পঞ্চাসোর্ধ ইনিংস খেলেছেন মাত্র একবার, সর্বশেষ ৫ ইনিংসে তিনি পাননি দুই অংকের দেখা। সদ্যই সাবেক হওয়া অধিনায়ক মুমিনুলের ফর্ম ভয়ানক। শেষ ১৬ ইনিংসে তিনি ১৩ বারই আউট হয়েছেন এক অংকের রান করে যার মাঝে আছে ৫টি শূন্য।
টপঅর্ডার ফর্মে ফিরতে না পারলে বাংলাদেশের সহজেই মুক্তি মিলছে না এই ভারাক্রান্তি থেকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ১৩ ইনিংসেই ৩০ শূন্য!
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ