Inqilab Logo

সোমবার, ২৭ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মরুভূমির সবুজায়নে বিষ্ময়কর চীনা পদ্ধতি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুন, ২০২২, ৬:২২ পিএম

দীর্ঘকাল ধরে মরুকরণের সঙ্গে লড়াইয়ের পথে চীনারা বেশ কিছু কার্যকর পদ্ধতি উন্নয়ন করেছে। যা বিশ্বের মরুকরণ মোকাবিলায় চীনা প্রস্তাব ও অভিজ্ঞতা প্রদান করেছে।

২০১৯ সালে নাসার এক প্রতিবেদন থেকে জানা গেছে, পৃথিবী ২০ বছর আগের তুলনায় আরও সুবজ হয়েছে। এর অন্যতম প্রধান কারণ হচ্ছে চীনের ব্যাপক পরিমাণে বন তৈরি ও সবুজায়ন করা। দেখা যাক চীনা সে পদ্ধতিগুলো:

১) চাইনিজ রুবিকের কিউব: মরুভূমিকে ১*১ মিটার বর্গক্ষেত্র আকারে ভাগ করে এবং ১০ থেকে ২০ সেমি গভীরে খনন করা হয়। তা বাতাস প্রতিরোধ করে বালিকে স্থির এবং পানি ধরে রাখে। চীন এখন এ ক্ষেত্রে স্বয়ংক্রিয় সরঞ্জাম উদ্ভাবন করেছে, যার ফলে কাজের কার্যকারিতা অনেক উন্নত হয়েছে।

২) ১০ সেকেন্ডে বৃক্ষ রোপণ পদ্ধতি: পানির চাপ ব্যবহার করে বালিতে ১ মিটার গভীর গর্ত তৈরি করে সেখানে বৃক্ষ রোপন করা হয়। এভাবে চাষ করলে কেবল ১০ সেকেন্ড সময় লাগে এবং ৯০ শতাংশ বৃক্ষ বেঁচে যায়।

৩) সৌরশক্তির প্যালেট: সৌরশক্তির প্যালেটের নিচে পানি সাশ্রয়ী ব্যবস্থা স্থাপন করা হয়েছে। তাতে সবুজ ও অর্থকরী খাদ্যশস্য চাষ করা হয়।

৪) বালিকে মাটিতে পরিণত করার পদ্ধতি: ২০০৯ সালে চীনের অধ্যাপক ই চি চিয়ান এক ধরণের ফাইবার আঠার উদ্ভাবন করেছেন। এ আঠার মাধ্যমে বালি সংযুক্ত হয়। যা পানি, পুষ্টি ও বায়ু ধারণ করতে পারে।

৫) মানুষের সচেতনতা: প্রজন্ম থেকে প্রজন্মের চীনারা অবিরাম পরিশ্রমের মাধ্যমে চীনের মরুকরণ মোকাবিলার বিষ্ময় সৃষ্টি করেছেন। সূত্র: সিআরআই।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীনা পদ্ধতি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ