Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইউক্রেনে ন্যাটোর সরবরাহ করা অস্ত্রের ডিপো ধ্বংস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জুন, ২০২২, ৭:৫৫ পিএম | আপডেট : ৮:৩৯ পিএম, ১৫ জুন, ২০২২

বুধবার রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র লেফটেন্যান্ট-জেনারেল ইগর কোনাশেনকভ বলেছেন, রাশিয়ান বাহিনী লভভ অঞ্চলের একটি ডিপোকে নির্মূল করতে কালিব্র ক্রুজ ক্ষেপণাস্ত্র দ্বারা হামলা চালিয়েছে যেখানে, ন্যাটো দেশগুলো দ্বারা ইউক্রেনের কাছে হস্তান্তর করা অস্ত্রের জন্য গোলাবারুদ ছিল।

‘কালিব্র দূরপাল্লার উচ্চ-নির্ভুল ক্ষেপণাস্ত্রগুলো লভভ অঞ্চলের জোলোচেভ সম্প্রদায়ের একটি ডিপোকে নিশ্চিহ্ন করে দিয়েছে যেখানে ন্যাটো দেশগুলি ইউক্রেনের কাছে হস্তান্তর করা বিদেশী অস্ত্রের জন্য গোলাবারুদ সঞ্চয় করেছিল, যার মধ্যে ১৫৫ মিমি এম৭৭৭ হাউইটজারের গোলাবারুদ রয়েছে,’ মুখপাত্র বলেছেন।

কালিব্র হল একটি রাশিয়ান ক্রুজ ক্ষেপণাস্ত্র যা ইয়েকাটেরিনবার্গ-ভিত্তিক নোভেটর ডিজাইন ব্যুরো (আলমাজ-অ্যান্টে প্রতিরক্ষা প্রস্তুতকারকের অংশ) দ্বারা তৈরি এবং উৎপাদিত হয়েছে। বর্তমানে, রাশিয়ান সৈন্যরা দুটি ক্ষেপণাস্ত্র পরিবর্তন ব্যবহার করছে: জাহাজবাহিত কালিব্র-এনকে এবং সাবমেরিন-চালিত কালিব্র-পিএল ক্ষেপণাস্ত্র।

কালিব্র ক্ষেপণাস্ত্র ব্যবস্থাটি ২০১২ সালে রাশিয়ান নৌবাহিনীর সাথে যুক্ত করা হয়। সিরিয়ায় রাশিয়ার সামরিক অভিযানের সময় প্রথমবারের মতো কালিব্র ক্রুজ ক্ষেপণাস্ত্র ব্যবহার করা হয়েছিল। সূত্র: তাস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডিপো ধ্বংস
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ