Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভিটামিন এ-প্লাস ক্যাম্পেইন শুরু

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ জুন, ২০২২, ৭:২১ পিএম

শিশুদের জন্য জাতীয় ভিটামিন এ-প্লাস ক্যাম্পেইন শুরু হয়েছে। বুধবার (১৫ জুন) বাংলাদেশ শিশু হাসপাতাল ও ইনস্টিটিউটে এই ক্যাম্পেইনের উদ্বোধন করেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। এ ক্যাম্পেইন' ১৫ থেকে ১৯ জুন প্রতিদিন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত চলবে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর। স্বাস্থ্যমন্ত্রী বলেন, ভিটামিন ‘এ’ দেহের স্বাভাবিক বৃদ্ধিতে সহায়তা করে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং শিশু মৃত্যুর ঝুঁকি কমায়। সেই সঙ্গে শিশুর স্বাভাবিক দৃষ্টি শক্তি বজায় রাখে, ফলে শিশু রাতকানা রোগ থেকে রক্ষা পায়।

ক্যাম্পেইন চলাকালে স্বাস্থ্যবিধি মেনে ৬ মাস থেকে ৫ বছরের শিশুকে নিকটস্থ ইপিআই ও স্বাস্থ্যসেবা কেন্দ্রে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। এ সময় দেশের ৬-১১ মাস বয়সের ২৪ লাখের বেশি শিশুকে নীল রঙের ১টি করে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। আর ১২-৫৯ মাস বয়সের প্রায় ১ কোটি ৯৬ লাখের বেশি শিশুকে লাল রঙের ১টি করে ভিটামিন ‘এ; ক্যাপসুল খাওয়ানো হবে।

এছাড়াও জন্মের পর (১ ঘণ্টার মধ্যে) শিশুকে শালদুধ খাওয়ানোসহ প্রথম ৬ মাস শুধুমাত্র মায়ের দুধ খাওয়ানো বিষয়ে পুষ্টি বার্তা প্রচার করা হবে। এবারের ক্যাম্পেইন চলাকালে প্রায় ১ লাখ ২০ হাজার স্থায়ী ইপিআই কেন্দ্রের মাধ্যমে শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। প্রতি কেন্দ্রে ২ জন করে মোট ২ লাখ ৮০ হাজার স্বেচ্ছাসেবক এই কার্যক্রমে নিয়োজিত থাকবেন। ১২টি জেলার ৪৬টি উপজেলার ২৪০টি ইউনিয়নকে দুর্গম এলাকা হিসেবে চিহ্নিত করে ক্যাম্পেইন পরবর্তী ৪ দিন বাড়ি বাড়ি গিয়ে বাদ পড়া শিশু অনুসন্ধান কার্যক্রম পরিচালনা করা হবে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্বাস্থ্য সেবা বিভাগের সচিব ড. মু. আনোয়ার হোসেন হাওলাদার, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক প্রফেসর ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম, স্বাস্থ্য সেবা বিভাগের অতিরিক্ত সচিব (জনস্বাস্থ্য অনুবিভাগ) সৈয়দ মজিবুল হক, বাংলাদেশ শিশু হাসপাতাল ও ইনস্টিটিউটের ম্যানেজমেন্ট বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ডা. মোহম্মদ সহিদুল্লা, শিশু হাসপাতালের পরিচালক প্রফেসর ডা. মো. জাহাঙ্গীর আলম ও জাতীয় পুষ্টি সেবার লাইন ডিরেক্টর ডা. এস এম মোস্তাফিজুর রহমান প্রমুখ।

 



 

Show all comments
  • MD. SHAH ALOM ১৬ জুন, ২০২২, ১১:০১ এএম says : 0
    Friday campaign open
    Total Reply(0) Reply
  • MD. SHAH ALOM ১৬ জুন, ২০২২, ১১:০১ এএম says : 0
    Friday campaign open
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ