Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রাশিয়া-ইউরোপ দ্বন্দ্বে অন্ধকারে ডুবছে পাকিস্তান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জুন, ২০২২, ৩:২৯ পিএম | আপডেট : ৮:১৭ পিএম, ১৪ জুন, ২০২২

দক্ষিণ এবং দক্ষিণ-পূর্ব এশিয়া জুড়ে বিদ্যুৎ বিভ্রাট হাজার হাজার মাইল দূরে প্রণীত নীতির সাথে যুক্ত। রাশিয়ার জ্বালানি ছাড়ার ইউরোপের প্রচারণা ইউক্রেনে অভিযানের জন্য মস্কোকে শাস্তি দেয়ার জন্য ডিজাইন করা হয়েছে। এটি সংঘাত থেকে হাজার হাজার মাইল দূরে ধ্বংসযজ্ঞ চালাচ্ছে, পাকিস্তানকে অন্ধকারে নিমজ্জিত করছে, একটি শাসনকে দুর্বল করছে এবং দেশের নতুন নেতৃত্বের স্থিতিশীলতার জন্য হুমকি দিচ্ছে।

এক দশক আগে, বিশ্বের পঞ্চম-সবচেয়ে জনবহুল দেশটি আজ বাজারে যে ধরনের হিংসাত্মক মূল্যের ঊর্ধ্বগতি ঘটাচ্ছে তা থেকে নিজেকে নিরাপদ রাখতে নির্দিষ্ট পদক্ষেপ নিয়েছিল। এটি তরল প্রাকৃতিক গ্যাসে ব্যাপক বিনিয়োগ করেছে এবং ইতালি ও কাতারের সরবরাহকারীদের সাথে দীর্ঘমেয়াদী চুক্তি স্বাক্ষর করেছে। এখন এই সরবরাহকারীদের মধ্যে অনেকেই মুখ ফিরিয়ে নিয়েছে, যদিও তারা আরও লাভজনক ইউরোপীয় বাজারে বিক্রি করে চলেছে, পাকিস্তানকে ঠিক সেই অবস্থানে রেখে দিয়েছে যা এড়াতে তারা অনেক চেষ্টা করেছিল।

গত মাসে ঈদের ছুটিতে লোডশেডিং এড়াতে, সরকার স্পট মার্কেট থেকে একক এলএনজি চালান সংগ্রহের জন্য প্রায় ১০ কোটি ডলার প্রদান করেছে, যা নগদ সঙ্কটে থাকা জাতির জন্য একটি রেকর্ড। জুলাইয়ে শেষ হওয়া অর্থবছরে, এলএনজির জন্য দেশটির ব্যয় ৫০০ কোটি ডলারের উপরে হতে পারে, যা এক বছর আগের তুলনায় দ্বিগুণ ছিল। তা সত্ত্বেও, সরকার তার নাগরিকদের জন্য দুর্দশা কমাতে পারে না: আন্তর্জাতিক মুদ্রা তহবিল একটি মূল শর্ত দিয়ে দেশকে জামিন দেয়ার জন্য আলোচনা করছে যে, পাকিস্তান যেন জ্বালানি এবং বিদ্যুত ভর্তুকি হ্রাস করে।

এখন পাকিস্তানের কিছু অংশ ১২ ঘন্টারও বেশি সময় ধরে পরিকল্পিত লোডশেডিংয়ের সম্মুখীন হচ্ছে, চলমান তাপপ্রবাহের মধ্যে যা প্রচণ্ড কষ্টদায়ক। পূর্ববর্তী প্রধানমন্ত্রী ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতি সম্পর্কে নাগরিকদের ক্ষোভ বাড়িয়ে র‍্যালি এবং বিক্ষোভের জন্য বিশাল জনসমাগম চালিয়ে যাচ্ছেন। প্রাইম-টাইম টক শো হোস্টরা নিয়মিত আলোচনা করে যে কীভাবে পাকিস্তান তার প্রয়োজনীয় জ্বালানি পাবে এবং কতটা দিতে হবে।

সরবরাহ সঙ্কট ব্ল্যাকআউট অতিক্রম করতে হবে. সরকার বিদ্যুত কেন্দ্রগুলিতে বিদ্যমান প্রাকৃতিক গ্যাস সরবরাহ পুনঃনির্দেশিত করেছে, স্বল্প-পরিবর্তনকারী সার নির্মাতারা যেগুলি ফিডস্টক হিসাবে জ্বালানীর উপর নির্ভর করে। এই পদক্ষেপটি পরবর্তী ফসলকে হুমকির মুখে ফেলতে পারে, যার ফলে পরের বছর খাদ্য খরচ আরও বেশি হবে। সেলফোন টাওয়ারগুলি ব্ল্যাকআউটের মাধ্যমে পরিষেবা বজায় রাখার জন্য ব্যাকআপ জেনারেটর ব্যবহার করছে, কিন্তু তাদেরও জ্বালানি ফুরিয়ে যাচ্ছে।

রাশিয়া ইউরোপের প্রাকৃতিক গ্যাসের সবচেয়ে বড় সরবরাহকারী এবং ইউরোপের নিষেধাজ্ঞার কারণে তাদের সরবরাহ ব্যাহত হওয়ায় সারা বিশ্বেই তেল ও গ্যাসের মূল্য বেড়ে চলেছে। যার প্রভাব সরাসির পড়ছে বিশ্বের সল্প আয়ের দেশগুলোতে। সূত্র: ব্লুমবার্গ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ