Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

চীনা বিনিয়োগ বিকাশের লক্ষ্যে একসাথে কাজ করবে বিডা ও বিসিসিসিআই

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ জুন, ২০২২, ৭:১৬ পিএম

অধিক হারে চীনা বিনিয়োগ বিকাশের লক্ষ্যে , আজ বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) এর কনফারেন্স হলে , বিডা’র নির্বাহী চেয়ারম্যান জনাব মোঃ সিরাজুল ইসলাম মহোদয়ের সভাপতিত্বে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) ও বাংলাদেশ চায়না চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি ( বিসিসিসিআই) এর মধ্য এক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। অনুষ্ঠানে নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে বিডা’র নির্বাহী সদস্য জনাব অভিজিৎ চৌধুরী ও বিসিসিসিআই ’র ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক জনাব আল মামুন মৃধা সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

এই সমঝোতা স্মারক স্বাক্ষরের মাধ্যমে বাংলাদেশে চীনা বিনিয়োগ প্রসারের জন্য বিডা ও বিসিসিসিআই সহযোগীতার ভিত্তিতে কাজ করেবে, বিসিসিসিআই ও বিডা যৌথ ভাবে পরামর্শ সভা, বিনিয়োগ সংলাপ, সম্মেলন, সেমিনার, গোলটেবিল বৈঠক, ফোকাস গ্রুপ আলোচনা এবং প্রদর্শনীর আয়োজন করবে; অধিকহারে বেসরকারি খাতে চীনা বিনিয়োগ বৃদ্ধির জন্য বিসিসিসিআই এবং বিডা যৌথভাবে প্রাসঙ্গিক বিষয় নিয়ে গবেষণা ও পরামর্শ প্রদান করবে।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে বিডা’র নির্বাহী চেয়ারম্যান জনাব মোঃ সিরাজুল ইসলাম বলেন, “বিডা এবং বিসিসিসিআই ইতোমধ্যেই বেসরকারি খাতের চীনা বিনিয়োগের সুবিধার্থে সহযোগিতার ভিত্তিতে কাজ করে চলেছে। সরকারি ভাবে চীন বাংলাদেশের উন্নয়নের অন্যতম বড় অংশীদার, আমাদের অনেক সরকারি প্রকল্পে চীন সরাসরি কাজ করে আসছে। চীন থেকে আমাদের সরকারি অনেক বিনিয়োগ আসলেও, সেই তুলনায় বেসরকারি খাতে চীনা বিনিয়োগ অনেক কম। বর্তমানে চীনা বিনিয়োগকারীরা এখন বহিঃবিশ্বে অনেক বেশি বেসরকারি বিনিয়োগ করছে , সেই সুযোগটা আমাদেরও গ্রহণ করতে হবে। এইজন্য বেসকারী খাতে অধিকহারে চীনা আকর্ষণের জন্য বিডা এবং বিসিসিসিআই কে একযোগে কাজ করে যেতে হবে। এসময়ে তিনি আরো বলেন, বিশ্বে বাংলাদেশকে নতুন ভাবে তুলে ধরতে হবে, একযুগ আগের বাংলাদেশ আর আজকের বাংলাদেশ এক নয়, এই উন্নত অমিত সম্ভাবনাময় বাংলাদেশকে বহিঃবিশ্বে ব্র্যান্ড বাংলাদেশের মাধ্যমে পরিচয় করিয়ে দিতে হবে। আমাদের অর্থনীতিতে প্রায় ৭৯% বেসরকারি খাতের অবদান, তাই উন্নত বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে বেসরকারি খাতে অধিকহারে বিদেশি বিনিয়োগ আকর্ষণ করতে হবে। সময়ে তিনি উল্লেখ করেন বর্তমান বিশ্ব বাণিজ্যের প্রায় ১৮.৬% এবং বিনিয়োগের প্রায় ১৫% চীন নিয়ন্ত্রণ করে থাকে। শুধু মাত্র বিডার মাধ্যমেই চলতি (২০২১-২২)অর্থবছরে রেজিস্ট্রিকৃত প্রস্তাবিত চীনা বিনিয়োগের পরিমান ৭৭০ মিলিয়ন মার্কিন ডলার। যা আগামী বছরগুলোতে আরো বেশি বৃদ্ধি পাবে বলে আশা প্রকাশ করেন।

অনুষ্ঠানে বিসিসিসিআই’র ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক জনাব আল মামুন মৃধা বলেন, আজ আমাদের প্রতিষ্ঠানের জন্য একটটি আনন্দঘন দিন, আজ সমঝোতা স্মারক স্বাক্ষরের মাধ্যমে আমরা একে অপরের বিনিয়োগ বিকাশের অংশীদার হয়েছি। যার মাধ্যমে গুরুত্বপূর্ণ বেসরকারি খাতে আরো বেশি চীনা বিনিয়োগ সম্ভব হবে। তিনি আরো বলেন বর্তমানে দেশ দিন দিন চীনা বিনিয়োগ বৃদ্ধি পাচ্ছে আর লক্ষ্যে বিসিসিসিআই এর ৭০০ এর বেশি সদস্য কাজ করে যাচ্ছে।

অনুষ্ঠানের শুরুতেই বিডা’র মোঃ শাহ্‌ আলম পরিচালক উপস্থাপনায় নির্বাহী সদস্য জনাব অভিজিৎ চৌধুরী স্বাগত বক্তব্য প্রদান করেন, এসময়ে চীন –বাংলাদেশ বাণিজ্য ও বিনিয়োগের বর্তমান তথ্যচিত্র উপস্থাপন করা হয় এবং অনুষ্ঠানে আগত গণমাধ্যমের প্রতিনিধির সাথে মতবিনিময় করা হয়।

অনুষ্ঠানে বিসিসিসিআই এর সভাপতি জনাব গাজী গোলাম মরতুজা, সিনিয়র সহ-সভাপতি ব্রিগেডিয়ার জেনারেল (অবঃ) মোঃ সুলতান উদ্দিন ইকবাল সহ বিসিসিসিআই ও বিডার উর্ধত্মন কর্মকর্তা বৃন্দ উপস্থিত ছিলেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ