Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

২৫ জুনের এসএসসি পরীক্ষা হবে ২৪ জুন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ জুন, ২০২২, ১২:০০ এএম

স্বপ্নের পদ্মা সেতু উদ্বোধন হতে যাচ্ছে আগামী ২৫ জুন। সারাদেশের মানুষ দিনটিকে স্মরণীয় করে রাখতে নানা আয়োজনে উদযাপনের প্রস্তুতি নিচ্ছে। ওইদিনই চলতি বছরের এসএসসি, দাখিল ও সমমানের একটি নির্ধারিত পরীক্ষা ছিল। পদ্মা সেতু উদ্বোধনের তারিখ থাকায় আগামী ২৫ জুনের এসএসসি, দাখিল ও সমমানের পরীক্ষা এক দিন এগিয়ে আনা হয়েছে। ২৫ জুনের ইংরেজি (আবশ্যিক) দ্বিতীয় পত্রের পরীক্ষা অনুষ্ঠিত হবে আগের দিন অর্থ্যাৎ ২৪ জুন।

গতকাল রোববার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে একথা জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন, পদ্মা সেতু উদ্বোধনের দিন সারা দেশেই নানা উৎসব অনুষ্ঠান হবে। সেজন্য ওই দিনের পরীক্ষা এক দিন এগিয়ে আনার সিদ্ধান্ত হয়েছে। করোনাভাইরাস মহামারীর কারণে চার মাস পিছিয়ে আগামী ১৯ জুন শুরু হচ্ছে এবারের এসএসসি, দাখিল ও সমমানের পরীক্ষা। সূচি অনুযায়ী, সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত লিখিত পরীক্ষা হবে।
লিখিত পরীক্ষা শেষ হবে ৬ জুলাই। যেসব বিষয়ের সঙ্গে ব্যবহারিক পরীক্ষা আছে, সেগুলো হবে ১৩ জুলাই থেকে ১৯ জুলাইয়ের মধ্যে।

শিক্ষামন্ত্রী বলেন, পরীক্ষায় জালিয়াতি রোধে আগামী ১৫ জুন থেকে ৭ জুলাই দেশের সব কোচিং সেন্টার বন্ধ থাকবে। সুষ্ঠুভাবে পরীক্ষা আয়োজনে সব প্রস্তুতি চূড়ান্ত করা হচ্ছে। কোচিং বা প্রাইভেট পড়া মানেই মন্দ নয়। কিন্তু সেসবকে কেন্দ্র করে অনৈতিক চর্চা কোনোভাবেই সমর্থনযোগ্য নয়। সব শিক্ষার্থী স্কুল-কলেজের ক্লাস থেকে সমানভাবে শিখতে পারে না। তাদের কোচিং বা প্রাইভেট পড়তে হয়। নয়টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে এ বছর ১৫ লাখ ৯৯ হাজার ৭১১ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষা দেবে।

এছাড়া ২ লাখ ৬৮ হাজার ৪৯৫ জন দাখিল এবং কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে ১ লাখ ৬৩ হাজার ৬৬২ পরীক্ষার্থী এসএসসি ও দাখিল ভোকেশনালে অংশ নেবে।#



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এসএসসি পরীক্ষা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ