Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

১৫ আগস্টের পর এসএসসি পরীক্ষার ঘোষণা আসছে

দেশে বন্যা পরিস্থিতির উন্নতি : শিক্ষা মন্ত্রণালয়ের সভা আজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ জুলাই, ২০২২, ১২:০০ এএম

সিলেট ও উত্তরাঞ্চলে বন্যার কারণে স্থগিত এসএসসি ও সমমান দাখিল পরীক্ষা ১৬ আগস্টের আগে শুরু হচ্ছে না। দেশে বন্যা পরিস্থিতির উন্নতি হওয়ায় মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান দাখিল পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত নিবে আজ শিক্ষা মন্ত্রণালয়। ১৫ আগস্ট জাতীয় শোক দিবসের পর যে কোনো দিন এই পরীক্ষা শুরু করা হবে। ঢাকা ও আন্তঃসমন্বয় শিক্ষা বোর্ড সূত্র এ তথ্য নিশ্চিত করেছে। আজ রোববার শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি সংবাদ সম্মেলন করে আনুষ্ঠানিকভাবে পরীক্ষার তারিখ ঘোষণা করবেন।

শিক্ষা মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান। এতে বলা হয়েছে, এসএসসিও সমমান পরীক্ষা-২০২২ শুরু সংক্রান্ত বিষয়ে শিক্ষামন্ত্রীর সংবাদ সম্মেলন আহ্বান করা হয়েছে। আজ রোববার দুপুর ১টায় শিক্ষা মন্ত্রণালয়ে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হবে।
এবার এসএসসি ও দাখিল (সমমান) পরীক্ষায় ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন শিক্ষার্থীর অংশ নেবে। সাধারণ নয়টি বোর্ডের অধীনে ১৫ লাখ ৯৯ হাজার ৭১১ জন পরীক্ষার্থী রয়েছে। এর বাইরে দাখিলে ২ লাখ ৬৮ হাজার ৪৯৫ জন আর কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি ও দাখিল ভোকেশনালে ১ লাখ ৬৩ হাজার ৬৬২ পরীক্ষার্থী পরীক্ষায় বসবে। এসএসসি পরীক্ষার্থীরা বলছেন, দীর্ঘ আড়াই বছরের বেশি সময় ধরে তারা নাইন- টেনের ক্লাস করছেন। এতদিনে তাদের কলেজে ক্লাস করার কথা। কিন্তু করোনা ও বন্যার কারণে তাদের অ্যাকাডেমিক ক্যালেন্ডার তছনছ হয়ে গেছে।
বোর্ডের প্রস্তুতির বিষয়ে ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান বলেন,এখনো সিলেটের কিছু শিক্ষাপ্রতিষ্ঠার পাঠ কার্যক্রমের জন্য পুরোপুরি উপযুক্ত হয়নি। আমরা আশা করছি চলতি মাসেই সব প্রতিষ্ঠান পরীক্ষা আয়োজনের জন্য উপযুক্ত হয়ে যাবে। এর পর পরীক্ষার রুটিন ঘোষণা করা হবে।
এ বছর এসএসসিতে তিনটি বিষয়ে পরীক্ষা দিতে হবে না শিক্ষার্থীদের। এসএসসিতে বিভাগ ভেদে বাংলা, ইংরেজি, গণিত, গার্হস্থ্য বিজ্ঞান, কৃষিশিক্ষা, সংগীত, আরবি, সংস্কৃত, পালি, শারীরিক শিক্ষা ও ক্রীড়া, চারু ও কারুকলা, পদার্থবিজ্ঞান, বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা, ফিন্যান্স ও ব্যাংকিং, রসায়ন, পৌরনীতি ও নাগরিকতা, ব্যবসায় উদ্যোগ, ভূগোল ও পরিবেশ, উচ্চতর গণিত, হিসাববিজ্ঞান, জীববিজ্ঞান, অর্থনীতি বিষয়ে পরীক্ষা হবে। এর আগে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি পদ্মা সেতু উদ্বোধনের কারণে ২৫ জুন এসএসসি পরীক্ষার্থীদের ইংরেজী দ্বিতীয় পত্র পরীক্ষা আগের দিন অর্থাৎ ২৪ জুন নেয়ার ঘোষণা দেন। এরপর সিলেট ও সুনামগঞ্জে বন্যা পরিস্থিতির অবনতি হওয়ায় দেশব্যাপী এসএসসি ও সমমান দাখিল পরীক্ষা স্থগিত করে সরকার। এদিকে সারাদেশের বন্যা পরিস্থিতি অনেকটা স্বাভাবিক হওয়ায় আগস্টের মাঝামাঝি পরীক্ষা শুরু করতে চায় শিক্ষা বোর্ডগুলো। সংবাদ সম্মেলনের আগে শিক্ষা বোর্ডগুলো থেকে পরমর্শ নেবেন শিক্ষামন্ত্রী। এরপর প্রধানমন্ত্রীর সম্মতি নিয়ে এসএসসি-সমমান পরীক্ষা শুরুর দিন ঘোষণা করার কথা রয়েছে। আগস্টে এসএসসি পরীক্ষা শুরু হলে অক্টোবরে উচ্চ মাধ্যমিক (এইচএসসি) পরীক্ষা শুরুর পরিকল্পনা রয়েছে বলে জানা গেছে।
এ বিষয়ে জানতে চাইলে আন্তঃশিক্ষা বোর্ডের সমন্বয়ক ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার সাংবাদিকদের বলেন, দেশের অধিকাংশ স্থানে বন্যার পানি নেমে গেছে। বর্তমানে সেগুলো পরীক্ষা কেন্দ্র হিসেবে প্রস্তুত করার কাজ শুরু করা হয়েছে। বন্যার পানিতে ক্ষতিগ্রস্ত শিক্ষাপ্রতিষ্ঠানগুলো সংস্কার কাজ করা হচ্ছে। তিনি বলেন, শিক্ষামন্ত্রী পরীক্ষা শুরুর ঘোষণা দিলে সে অনুযায়ী আমরা সংশোধিত রুটিন তৈরি করবো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ১৫ আগস্টের পর এসএসসি পরীক্ষার ঘোষণা আসছে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ