Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্কিল-বেইজড পিজিডি প্রোগ্রামের ওয়ার্কশপ অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ জুন, ২০২২, ৬:৪৮ পিএম | আপডেট : ৮:২৫ পিএম, ১২ জুন, ২০২২

জাতীয় বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে কর্মমুখী শিক্ষা নিশ্চিতে ১২টি স্কিল-বেইজড পিজিডি প্রোগ্রাম নিয়ে ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়েছে। রোববার রাজধানীর জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমিতে (নায়েম) এই ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়। জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো. মশিউর রহমানের সভাপতিত্বে ওয়ার্কশপে প্রধান অতিথি ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ বিশ^বিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) সদস্য প্রফেসর ড. বিশ^জিৎ চন্দ।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, উচ্চশিক্ষায় শিক্ষার্থীদের জন্য কর্মসংস্থান নিশ্চিত করতে হলে অনার্স/ডিগ্রি পাস কোর্সের মধ্যে ছোট ছোট কোর্স এমবেড করতে হবে। রেগুলোর কোর্সের পাশাপাশি শিক্ষার্থীরা এই কোর্সগুলো করবে। এগুলোর সময়সীমা হতে পারে ছয় সপ্তাহ/চার সপ্তাহের কোর্স। সময়োপযোগী এসব ছোট ছোট কোর্স কর্মসংস্থানে দারুণ কাজে দেবে। জাতীয় বিশ^বিদ্যালয়ের সেই সক্ষমতা রয়েছে, যাতে তারা এগুলো চালু করতে পারে। ইতোমধ্যে এই বিশ^বিদ্যালয় অনেকগুলো যুগোপযোগী পদক্ষেপ গ্রহণ করেছে। এরমধ্যদিয়ে উচ্চশিক্ষায় পরিবর্তন সূচিত হয়েছে। কর্মমুখী এসব কোর্স চালু হলে দেশের উচ্চশিক্ষায় আরও বেশি কোয়ালিটি নিশ্চিত হবে। আমাদের মানবসম্পদ উন্নয়নে অনেক বড় পরিবর্তন আসবে।

সভাপতির বক্তব্যে জাতীয় বিশ^বিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো. মশিউর রহমান বলেন, ‘জাতীয় বিশ^বিদ্যালয় উচ্চশিক্ষার গুণগত মান উন্নয়নে যা যা করণীয় তা করতে বদ্ধ পরিকর। রেগুলার কোর্সের পাশাপাশি আমরা আরও নতুন কোর্স করবো, যেগুলো শর্ট কোর্স হিসেবে আসবে। আমাদের সীমাবদ্ধতা চিহ্নিত করতে পেরেছি। এসব সমাধান করে স্বাধীনতার শতবর্ষে আমরা আলোকিত প্রজন্ম উপহার দিতে পারবো। আলোকিত মানুষ গড়ে তুলবো।

যে ১২টি পিজিডি প্রোগ্রাম নিয়ে ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়েছে সেগুলো হলো- ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি (আইসিটি), ল্যাংগুয়েজ ইংলিশ অ্যান্ড অ্যারাবিক, অন্ট্রাপ্রেনারশিপ, ফার্মিং টেকনোলজি, ডাটা অ্যানালাইসিস, ট্যুরিজম অ্যান্ড ট্রাভেল ম্যানেজমেন্ট, সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট, ডিজিটাল মার্কেটিং, ক্যাপিটাল মার্কেট অ্যান্ড ইনভেস্টমেন্ট, সার্টিফাইড অ্যাকাউন্টিং টেকনিশিয়ান, সাইবার সিকিউরিটি, সিকিউরিটি ম্যানেজমেন্ট। ওয়ার্কশপে গ্রুপ ওয়ার্ক এর মাধ্যমে ১২টি বিষয়ে কোর্স টাইটেল, আউট লাইন, সিলেবাস, প্রোপোজাল, অবজেকটিভসসহ প্রভৃতি নিয়ে বিস্তর আলোচনা করা হয়।

ওয়ার্কশপে বিষয় বিশেষজ্ঞ হিসেবে উপস্থিত ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি প্রফেসর ড. মীজানুর রহমান, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ^বিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো. গিয়াসউদ্দিন মিয়া, জাতীয় বিশ^বিদ্যালয়ের প্রো-ভিসি প্রফেসর ড. নিজামউদ্দিন আহমেদ, ট্রেজারার প্রফেসর আবদুস সালাম হাওলাদার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইন্টারন্যাশনাল বিজনেস বিভাগের শিক্ষক ও বাংলাদেশ এশিয়াটিক সোসাইটির সভাপতি প্রফেসর ড. খন্দকার বজলুল হক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের প্রফেসর ড. ফকরুল আলম, অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেম বিভাগের প্রফেসর ড. ধীমান কুমার চৌধুরী, কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের প্রফেসর ড. উপমা কবির, বাংলাদেশ পর্যটন কর্পোরেশনের জেনারেল ম্যানেজার মোহাম্মেদ আহসানুল্লাহসহ বিশ^বিদ্যালয়ের ডিনবৃন্দ, রেজিস্ট্রার, পরীক্ষা নিয়ন্ত্রক, কলেজ অধ্যক্ষ, জাতীয় বিশ^বিদ্যালয়ের শিক্ষক ও বিভাগীয় প্রধানগণ। ####

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ