Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

এবার জাতিসংঘে উচ্চারিত হবে বাংলা ভাষাও, গৃহীত প্রস্তাব

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১২ জুন, ২০২২, ৬:৪২ পিএম | আপডেট : ৮:২৭ পিএম, ১২ জুন, ২০২২

বাংলা ভাষাকে জাতিসংঘের সংযোগের কাজে ব্যবহারের প্রস্তাব পেশ করা হল। জাতিসংঘের সাধারণ সভার ৭৬তম অধিবেশনে গৃহীত হয়েছে প্রস্তাবটি। এর সাথে হিন্দি ও উর্দুর মতো ভাষাও গৃহীত হয়েছে।

আসলে জাতিসংঘে যে ৬টি ভাষা স্বীকৃতি পেয়েছে সরকারি ভাষা হিসেবে তার মধ্যে রয়েছে আরবি, ম্যান্ডারিন (চীনা), ইংরেজি, ফরাসি, রুশ ও স্প্যানিশ। কিন্তু এরই পাশাপাশি বিভিন্ন ভাষাভাষী মানুষের কাছে জাতিসংঘের তথ্য পৌঁছে দিতে বহুভাষাবাদের সাহায্যও নেয়া হবে। আর সেই কারণেই এই ভাষাগুলি ব্যবহারের প্রস্তাব গৃহীত হয়েছে।

এপ্রসঙ্গে বলতে গিয়ে জাতিসংঘে ভারতের প্রতিনিধি টি এস তিরুমূর্তি সংবাদ সংস্থা এএনআইকে জানিয়েছেন, ‘এবছর, প্রথম বারের জন্য হিন্দি ভাষার উল্লেখ করা হয়েছে প্রস্তাবনায়। সেই সঙ্গে বাংলা ও উর্দুর কথাও এই প্রথম বলা হল। আমরা এই সিদ্ধান্তকে স্বাগত জানাই।’

বহুভাষাবাদের এই প্রস্তাবে ভারত-সহ ৮০টি দেশ সাড়া দিয়েছে। জাতিসংঘের বহুভাষী কূটনৈতিক দিক দিয়ে বিচার করলে এই বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করছে ওয়াকিবহাল মহল। বিভিন্ন ভাষাভাষী মানুষের সঙ্গে সংযোগ গড়ে তুলতে বহুভাষাবাদের গুরুত্ব অপরিসীম।

বিষয়টি নিয়ে বলতে গিয়ে তিরুমূর্তি জানাচ্ছেন, ‘এপ্রসঙ্গে আমি মনে করিয়ে দিতে চাই, ১৯৪৬ সালের ১ ফেব্রুয়ারি জাতিসংঘের সাধারণ সভার প্রথম অধিবেশনে যে প্রস্তাব পাশ করা হয়েছিল তার কথা। সেখানে বলা হয়েছিল যতদিন না সারা বিশ্বের সমস্ত মানুষ জাতিসংঘের লক্ষ্য ও কর্মকাণ্ড সম্পর্কে জানতে পারছে, ততদিন তার উদ্দেশ্য পূর্ণ হবে না।’

প্রসঙ্গত, আরবি, ম্যান্ডারিন, ইংরেজি, ফরাসি, রুশ ও স্প্যানিশ-সহ ছ’টি ভাষা সরকারি ভাষা হিসেবে ব্যবহৃত হয়। পাশাপাশি ইংরেজি ও ফরাসি ভাষাকে কাজের ভাষা হিসেবে ব্যবহার করা হয়। সূত্র: টাইমস নাউ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গৃহীত প্রস্তাব
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ