Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

৭২৫ রানের জয়ে ভাঙল ৯২ বছরের রেকর্ড!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১০ জুন, ২০২২, ১২:০২ এএম

চারদিনের ম্যাচ, ঘুরে দাঁড়ানোর সুযোগ তাই থাকে অনেক বেশি। কিন্তু রঞ্জি ট্রফিতে মুম্বাইয়ের বিপক্ষে উত্তরাখণ্ডের ব্যাটিং লাইন আপ মুখ থুবড়ে পড়ল দুই ইনিংসেই। তাতে ক্রিকেট দেখল এমন এক জয়, যে সীমানায় পা রাখতে পারেনি আর কোনো দল। প্রথম শ্রেণির ক্রিকেটে রানের ব্যবধানে জয়ের বিশ্ব রেকর্ড গড়ল মুম্বাই। টুর্নামেন্টে কোয়ার্টার-ফাইনালের লড়াইয়ে ৭২৫ রানে জিতে নাম লেখাল ইতিহাসের পাতায়।
প্রথম শ্রেণির ক্রিকেটের সুদীর্ঘ পথচলায় এর আগে ৭০০ রানের জয় ছিল না একটিও। এবার সেই কীর্তিই গড়ে দেখাল ভারতের ঘরোয়া ক্রিকেটের দলটি। ভেঙে দিল ৯২ বছরের পুরনো রেকর্ড। এই সংস্করণে এতদিন সবচেয়ে বেশি রানে জয়ের রেকর্ড ছিল অস্ট্রেলিয়ার ঘরোয়া দল নিউ সাউথ ওয়েলসের। ১৯২৯-৩০ মৌসুমে কুইন্সল্যান্ডকে তারা হারিয়েছিল ৬৮৫ রানে।
টেস্ট ক্রিকেটে রানের দিকে সবচেয়ে বড় জয় ইংল্যান্ডের। ১৯২৮-২৯ মৌসুমে অস্ট্রেলিয়াকে ৬৭৫ রানে হারিয়েছিল ইংলিশরা। প্রথম শ্রেণির ক্রিকেটের সর্বোচ্চ রানে জয়ের তালিকায় এখন তিনে নেমে গেছে ইংল্যান্ডের এই জয়। ৬০০ রানের জয় আছে আর কেবল দুটি। যার একটি নিউ সাউথ ওয়েলসেরই, ১৯২০-২১ মৌসুমে সাউথ অস্ট্রেলিয়াকে তারা হারিয়েছিল ৬৩৮ রানে। ১৯৭৭-৭৮ মৌসুমে পাওয়ার ডেভেলপমেন্ট অথরিটির বিপক্ষে ৬০৯ রানে জিতেছিল মুসলিম কমার্শিয়াল ব্যাংক।
উত্তরাখণ্ডের বিপক্ষে মুম্বাই জয়ের ভিত গড়ে ফেলেছিল প্রথম ইনিংসেই। ৮ উইকেটে ৬৪৭ রান করে ইনিংস ঘোষণা করে তারা প্রতিপক্ষকে গুটিয়ে দেয় স্রেফ ১১৪ রানে। প্রথম শ্রেণির ক্রিকেটে নিজের প্রথম ম্যাচে ডাবল সেঞ্চুরি উপহার দেন মুম্বাইয়ের সুবেদ পার্কার। প্রথম ইনিংসে ২৫২ রান করেন তিনি। এই সংস্করণে অভিষেক ম্যাচে পঞ্চম সর্বোচ্চ রানের ইনিংস এটি। ৫৩৩ রানের বিশাল লিড পেয়েও আবার ব্যাটিংয়ে নামে মুম্বাই দ্বিতীয় ইনিংসে। ৩ উইকেটে ২৬১ রান করে ইনিংস ঘোষণা করে উত্তরাখণ্ডকে লক্ষ্য ছুঁড়ে দেয় ৭৯৫ রানের। পাহাড়সম রান তাড়ায় চতুর্থ দিন সকালেই অলআউট হয়ে যায় উত্তরাখণ্ড। এবার তারা পার করতে পারেনি একশ রানও, গুটিয়ে যায় স্রেফ ৬৯ রানে। রেকর্ড গড়া জয় নিয়ে মাঠ ছাড়ে মুম্বাই।
রঞ্জি ট্রফিতে সর্বোচ্চ রানে জয়ের আগের রেকর্ড ছিল বেঙ্গলের। ১৯৫৩-৫৪ মৌসুমে ওড়িষ্যাকে ৫৪০ রানে হারিয়েছিল তারা। ভারতের প্রথম শ্রেণির ক্রিকেটে সবচেয়ে বেশি রানে জয়ের কীর্তিটি ছিল দুলিপ ট্রফিতে, ২০১০-১১ মৌসুমে সেন্ট্রাল জোনের বিপক্ষে ৫৫২ রানে জিতেছিল সাউথ জোন। বাংলাদেশের প্রথম শ্রেণির ক্রিকেটে রানের দিকে সবচেয়ে বড় জয় রাজশাহী বিভাগের। জাতীয় ক্রিকেট লিগের ২০১৩-১৪ মৌসুমে চট্টগ্রাম বিভাগকে তারা হারিয়েছিল ৪০৩ রানে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ৭২৫ রানের জয়ে ভাঙল ৯২ বছরের রেকর্ড
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ