Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

থ্রিডি পদ্ধতিতে তৈরি প্রথম কান জুড়ল তরুণীর শরীরে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ জুন, ২০২২, ৮:১৬ পিএম

কথায় বলে কান টানলে মাথা আসে। কিন্তু কারও যদি কানই না থাকে? তবে কানমোলা থেকে বাঁচা যায় বটে, কিন্তু শুনতে বড়ই অসুবিধা হয় তাতে। জন্মগত সমস্যায় এমনই অসুবিধায় পড়েছিলেন অ্যালেক্সা নামক মেক্সিকোর এক তরুণী।

ছোটবেলা থেকেই কানের বাইরের অংশটি প্রায় ছিলই না তার। অবশেষে থ্রিডি পদ্ধতিতে তৈরি কান পেলেন তিনি। আরতুরো বনিল্লা নামক এক চিকিৎসকের নেতৃত্বে করা হয়েছে অস্ত্রোপচারটি। অ্যালেক্সার কর্ণকুহর সংলগ্ন অঞ্চল থেকে প্রথমে আধ গ্রাম কার্টিলেজ সংগ্রহ করেন বিজ্ঞানীরা। এর পর লং আইল্যান্ড সিটির একটি গবেষণাগারে সেই কার্টিলেজ ব্যবহার করেই জৈব-ত্রিমাত্রিক পদ্ধতিতে বানানো হয় কান।

বিজ্ঞানীরা জানিয়েছেন, মাত্র ১০ মিনিটেই অবিকল সুস্থ মানুষের মতো কান তৈরি করতে সক্ষম হয়েছেন তারা। চিকিৎসকদের দাবি, এমন অস্ত্রোপচার চিকিৎসাশাস্ত্রের ক্ষেত্রে একটি যুগান্তকারী পদক্ষেপ। পরিসংখ্যান বলছে, প্রতি ১০০০০ জন শিশুর মধ্যে ১ জনের এই ধরনের কানের সমস্যা থাকতে পারে। তাই এই অস্ত্রোপচার তাদের নতুন আশা দেবে।

শুধু কানই নয়, ভবিষ্যতে এই প্রযুক্তি নাক, স্তন ও অস্থিসন্ধির মতো অন্যান্য অঙ্গ-প্রত্যঙ্গের পুনর্নির্মাণেও কাজে আসতে পারে বলে আশা বিজ্ঞানীদের। সূত্র: ডেইলি মেইল।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তরুণীর শরীরে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ