Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

কোনও অনলাইন ক্লাসই বাদ যায়নি, ‘স্নাতক’ হল পোষা বেড়াল!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ জুন, ২০২২, ৬:৪৩ পিএম | আপডেট : ৬:৪৫ পিএম, ৫ জুন, ২০২২

বিশ্ববিদ্যালয়ের সমার্বতন অনুষ্ঠানে নজর কেড়ে নিল গুটিসুটি মেরে থাকা এক বিশেষ ‘শিক্ষার্থী’। পড়াশোনায় দারুণ মনোযোগী। বছরভর বিশ্ববিদ্যালয়ের কোনও অনলাইন ক্লাসই বাদ পড়েনি। তার অধ্যবসায়ের পুরস্কারও জুটেছে। সম্প্রতি টেক্সাস বিশ্ববিদ্যালয় থেকে ফ্রান্সেসকা বোরদিয়েরের মতোই ‘স্নাতক’ হয়েছে তার পোষা বেড়াল সুসি।

কাগজেকলমে সুসির ঝুলিতে স্নাতকস্তরের ডিগ্রি নেই বটে। তবে তাকে দেখা গিয়েছে সমাবর্তন অনুষ্ঠানে আসা শিক্ষার্থীদের মতোই চিরাচরিত কালো গাউন এবং চৌকো টুপিতে। নেটমাধ্যমে সাড়া ফেলে দিয়েছে অস্টিনের বাসিন্দা ফ্রান্সেসকার একটি পোস্ট। তাতেই দেখা গিয়েছে সুসিকে। ফ্রান্সেসকার পাশেই সমাবর্তনের পোশাকে বসে রয়েছে তার পোষা বেড়ালটি।

ইনস্টাগ্রামে নিজেদের ছবি পোস্ট করে টেক্সাস বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ফ্রান্সেসকা লিখেছেন, ‘‘যে ক’টি জুম লেকচারে অংশ নিয়েছি, তার সবক’টিতেই ছিল আমার বেড়াল। ফলে আমরা দু’জনেই টেক্সাস বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক হয়েছি!’’ দুইয়ের এমন কীর্তিতে বাহবা দিচ্ছেন অনেকে। নেটমাধ্যমে এক জনের মন্তব্য, ‘বহু দিন পর এ ধরনের একটা মিষ্টি পোস্ট দেখলাম। তোমাদের দু’জনকেই অভিনন্দন!’

সুসি যে কতটা মনোযোগী শিক্ষার্থী, তা জানিয়েছেন ফ্রান্সেসকা। তিনি বলেন, ‘‘মহামারিতে বেশির ভাগ সময়ই আমাকে অ্যাপার্টমেন্টে কাটাতে হয়েছে। পড়াশোনার সময় আমার বেড়ালটি পাশে বসে থাকত। যখনই অনলাইনে লেকচার চলত, মন দিয়ে সে সব শুনতে চাইত। এমনকি, সব সময়ই আমার ল্যাপটপের পাশে বসে থাকত।’’ সূত্র: রয়টার্স।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ