Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আগে খাদ্যের চরম অভাব ছিল, এখন নেই : স্থানীয় সরকারমন্ত্রী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৫ জুন, ২০২২, ৬:১২ পিএম | আপডেট : ৬:৩৯ পিএম, ৫ জুন, ২০২২
অর্থনীতির সব সূচকে দেশ অনেক এগিয়েছে। সবাইকে এটি মানতে হবে। কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে অনেক চ্যালেঞ্জ আছে। সেগুলোকে চিহ্নিত করে সমাধান করতে হবে বলে মন্তব্য করেছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম।

রোববার (৫ জুন) ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে আয়োজিত ‘জন-বাজেট সংসদ ২০২২’ এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, স্বাধীনতার পর মাথাপিছু আয় ছিল ১২৫ ডলার। এখন তা বহুগুণ ছাড়িয়ে গেছে। আগে খাদ্যের চরম অভাব ছিল, এখন নেই। শিক্ষা, স্বাস্থ্য ও যোগাযোগসহ সব খাতে অভূতপূর্ব সাফল্য অর্জিত হয়েছে।

তিনি বলেন, দেশে একসময় ভয়াবহ দারিদ্র্য ছিল। আমি নিজে দেখেছি। না খেয়ে থাকা মানুষের আহাজারি শুনেছি। মানুষ দরজায় এসে বলত, ‘মাগো সারাদিন কিছু খাই না, দয়া করে খাবার দেন।’ কিন্তু এখন মানুষ না খেয়ে মরছে না। মানুষ এখন খেতে পারছে।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার ২০৪১ সালের মধ্যে দেশকে উন্নত-সমৃদ্ধ করার জন্য পথ-নকশা তৈরি করেছে। এ লক্ষ্যমাত্রা অর্জনে পঞ্চবার্ষিকী পরিকল্পনাসহ বিভিন্ন প্রোগ্রাম বাস্তবায়ন করে যাচ্ছে।

 

 


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ