Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সীতাকুণ্ডে কনটেইনার ডিপোতে যেভাবে আগুনের সূত্রপাত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ জুন, ২০২২, ৩:৩২ এএম | আপডেট : ৯:৪৮ এএম, ৫ জুন, ২০২২

চট্টগ্রামের সীতাকুণ্ডে বিএম কনটেইনার ডিপোতে ভয়াবহ অগ্নিকাণ্ডে অন্তত চারজনের মৃত্যু হয়েছে। এছাড়া আহত হয়েছেন আরও অন্তত তিন শতাধিক মানুষ। কেমিক্যালের কনটেইনার থেকে আগুনের সূত্রপাত বলে প্রাথমিকভাবে ধারণা করছে ফায়ার সার্ভিস।

ফায়ার সার্ভিস জানিয়েছে, শনিবার রাত ৯টার দিকে সীতাকুণ্ডের সোনাইছড়ি ইউনিয়নে বিএম কনটেইনার ডিপোর লোডিং পয়েন্টের ভেতরে আগুন লাগে। কুমিরা ফায়ার সার্ভিসের তিনটি ইউনিটের সদস্যরা ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করেন। রাত পৌনে ১১টার দিকে এক কনটেইনার থেকে অন্য কনটেইনারে আগুন ছড়িয়ে পড়ে। একটি কনটেইনারে রাসায়নিক থাকায় বিকট শব্দে বিস্ফোরণ ঘটে।

এ ব্যাপারে ডিপো মালিকদের সংগঠন বিকডার প্রেসিডেন্ট নুরুল কাইয়ুম খান জানান, ওই ডিপোতে কম্বোডিয়া থেকে আসা হাইড্রোজেন পার অক্সাইডের একটি চালান ছিল। সেখান থেকেই আগুন লেগে তা দ্রুত ছড়িয়ে পড়ে।

বিস্ফোরণে ঘটনাস্থল থেকে অন্তত চার কিলোমিটার এলাকা কেঁপে ওঠে। আশপাশের বাড়িঘরের জানালার কাচ ভেঙে পড়ে।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সদর দপ্তরের ভারপ্রাপ্ত কর্মকর্তা (মিডিয়া সেল) মো. শাহজাহান শিকদার বলেন, চট্টগ্রামের সীতাকুণ্ডে বিএম কনটেইনার ডিপোতে রাত ১১টা ২৫ মিনিটে আগুন লাগার খবর পাওয়া যায়। খবর পেয়ে সঙ্গে সঙ্গে ৮টি ইউনিট এবং পরবর্তীতে আরও ৮টি ইউনিট পৌঁছে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করছে।

ফায়ার সার্ভিস সূত্র আরও জানিয়েছে, কেমিক্যালের কারণে আগুন নিয়ন্ত্রণে বেগ পেতে হচ্ছে। ডিপো এলাকায় পানি স্বল্পতার কথাও জানিয়েছেন ফায়ার সার্ভিস কর্মীরা। এছাড়া সেখানে থেমে থেমে বিস্ফোরণের শব্দ পাওয়া যাচ্ছে। এছাড়া রাত ২টার পরও সেখানে প্রায় ২০০ কনটেইনারে আগুন জ্বলছিল বলে ফায়ার সার্ভিস সূত্র জানিয়েছে।



 

Show all comments
  • Zahirul Islam Miraj ৫ জুন, ২০২২, ৬:৫৩ এএম says : 0
    আল্লাহ, রহম করো সবাইকে...
    Total Reply(0) Reply
  • Khandaker Saddam Hussein ৫ জুন, ২০২২, ৬:৫৪ এএম says : 0
    · সীতাকুন্ড বিএম ডিপোতে ভয়াবহ বিস্ফোরনে বহু মানুষ আহত হয়েছে,চট্টগ্রাম মেডিকেলে নেয়া হচ্ছে,প্রচুর রক্তের দরকার হবে।সবাই যার যার জায়গা থেকে সহায়তা করুন
    Total Reply(0) Reply
  • Md Salam ৫ জুন, ২০২২, ৬:৫৪ এএম says : 0
    আল্লাহ্ হেফাজত কর।
    Total Reply(0) Reply
  • Elias Azad ৫ জুন, ২০২২, ৬:৫৫ এএম says : 0
    আমার বাসা দুর্ঘটনা স্হান থেকে ১০ কি.মি. দূরে; পড়ার টেবিলে ছিলাম, হঠাৎ দেখলাম পাশের জানালাটা কেঁপে উঠল!! বলতে গেলে পুরো চট্টগ্রাম মহানগরে বিস্ফোরণের দরুন ৩/৪ মাত্রার ভূমিকম্প অনুভুত হয়েছে!!!
    Total Reply(0) Reply
  • Matiur Rahaman ৫ জুন, ২০২২, ৬:৫৬ এএম says : 0
    আমাদের হাজার কোটি টাকার বঙ্গবন্ধু স্যাটেলাইট আছে কিন্তু আগুন নিভানোর জন্য কোন হেলিকপ্টার এবং পর্যাপ্ত যন্ত্রপাতি নেই . উন্নয়ন উন্নয়ন. চট্টগ্রামের আগুন নিয়ন্ত্রণের মত সক্ষমতা সরকারের নেই
    Total Reply(0) Reply
  • Md Al Amin Efran ৫ জুন, ২০২২, ৬:৫৬ এএম says : 0
    বছর দুয়েক আগে লেবাননের যেরকমটা হয়েছে ঠিক এমনই মনে হচ্ছে এই বিস্ফোরণ
    Total Reply(0) Reply
  • ওবায়দুর ৫ জুন, ২০২২, ৮:৪৮ এএম says : 0
    হে আরশের মালিক আল্লাহ তুমি সবাইকে হেফাজত করো????
    Total Reply(0) Reply
  • ওবায়দুর ৫ জুন, ২০২২, ৮:৪৮ এএম says : 0
    হে আরশের মালিক আল্লাহ তুমি সবাইকে হেফাজত করো????
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ