Inqilab Logo

শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

নিয়তের কারণে অনেক কাজ ইবাদত হিসেবে গণ্য হয়ে যায়

আওলাদে রাসুল মাওলানা সাইয়েদ আজহার মাদানী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ জুন, ২০২২, ৭:৫৪ পিএম

প্রতিটি ইবাদত বিশুদ্ধ হওয়ার জন্য নিয়ত জরুরি। নিয়তের বিশুদ্ধতার কারণে অনেক সাধারণ কাজও ইবাদত হিসেবে গণ্য হয়ে যায়। যেমন খাওয়া দাওয়া ও ঘুম প্রভৃতি স্বভাবসুলভ কাজ। যদি কোন ব্যক্তি এই স্বভাবসুলভ কাজগুলো এই নিয়তি করে যে এর মাধ্যমে শক্তি অর্জন করে আমি আল্লাহর ইবাদত বেশি বেশি করবো। তাহলে এই স্বভাবসুলভ কাজগুলো নিয়তের বিশুদ্ধতার কারণে ইবাদতে পরিণত হয়ে যাবে। ইমাম বুখারি (রহ.) এই কারণে তাঁর ঐতিহাসিক বিশ্ববিখ্যাত গ্রন্থ বুখারি শরিফ নিয়তের বিশুদ্ধতার উপর বর্ণিত হাদিস দ্বারা শুরু করেছেন। আজ শুক্রবার রাজধানীর রামপুরা জামিয়া আরাবিয়া দারুল উলুম নতুনবাগ মাদরাসার দাওরায়ে হাদিসের শিক্ষার্থীদের বুখার শরিফের সবক উদ্বোধনী অনুষ্ঠানে শাইখুল ইসলাম হোসাইন আহমদ মাদানী (রহ.) এর নাতি ও ভারতের গাংগুহ মাদরাসার মুহতামিম আওলাদে রাসুল মাওলানা সাইয়েদ আজহার মাদানী এসব কথা বলেন।
জামিয়া আরাবিয়া দারুল উলুম মাদরাসার মুহতামিম ও শাইখুল হাদিস হাফেজ মাওলানা ড. গোলাম মহিউদ্দিন ইকরামের সভাপতিত্বে দোয়া মাহফিলে আরো বক্তব্য রাখেন, ফিদায়ে মিল্লাতের খলিফা মুফতি আহসান হাবীব, মাওলানা গোলাম রব্বানী,শায়খুল হাদিস আল্লামা শেখ মুজিবুর রহমান, আলহাজ আজহারুল ইসলাম, আলহাজ রফিকুল হায়দার চৌধুরী, আলহাজ এমদাদুল হক, মুফতি নাসির উদ্দিন ও মুফতি ইমরানুল বারী সিরাজী। আওলাদে রাসুল মাওলানা সাইয়েদ আজহার মাদানী নতুনবাগ মাদরাসার জামে মসজিদে জুমার নামাজের ইমামতি করেন এবং নামাজ শেষে সকল ধর্মপ্রাণ মুসলমানের জন্য বিশেষ দোয়া করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ