Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

পাকিস্তানে ঘিয়ের চেয়ে তেলের দাম বেশি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২ জুন, ২০২২, ১:৫৫ পিএম

পাকিস্তানে ঘিয়ের চেয়ে তেলের দাম বেশি। গত মঙ্গলবার দেশটির সরকার ঘিয়ের দাম প্রতি কেজিতে এক লাফে ২০৮ রুপি এবং তেলের দাম প্রতি লিটারে ২১৩ রুপি বাড়ানোয় এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে।
করাচিতে ইউটিলিটি স্টোরস করপোরেশনের বরাত দিয়ে ডন অনলাইন জানিয়েছে, মঙ্গলবার (১ জুন) থেকে সরকার নির্ধারিত নতুন দাম কার্যকর হবে। তবে কী কারণে সরকার এক লাফে ঘি ও তেলের দাম এতোটা বাড়িয়েছে তার কোনো ব্যাখ্যা দেয়নি সংস্থাটি।
ডন অনলাইন জানিয়েছে, ঘিয়ের দাম ২০৮ রুপি বাড়িয়ে এখন থেকে খুচরা পর্যায়ে প্রতি কেজি ৫৫৫ রুপি এবং তেলের দাম ২১৩ রুপি বাড়ানোয় প্রতি লিটার ৬০৫ রুপিতে বিক্রি হবে।
ভোজ্য তেলের জন্য পাকিস্তান পুরোপুরিই আমদানি নির্ভর। দেশটির আমদানিকৃত সিংহভাগ পাম তেল আসে ইন্দোনেশিয়া থেকে। পাকিস্তান তার মোট আমাদিকৃত ভোজ্যতেলের ৮৭ শতাংশ ইন্দোনেশিয়া থেকে এবং মাত্র ১৩ শতাংশ মালয়েশিয়া থেকে আমদানি করে। তবে গত মাসে ইন্দোনেশিয়া পাম তেলের রপ্তানিতে নিষেধাজ্ঞা আরোপ করায় পাকিস্তানকে সঙ্কটের মুখে পড়তে হয়।
এদিকে, মঙ্গলবার হঠাৎ করে ভোজ্য তেল ও ঘিয়ের দাম রেকর্ড পরিমাণ বেড়ে যাওয়ায় ক্রেতারা একদম তাজ্জব বনে যান বলে পাকিস্তানের সংবাদমাধ্যম ডনের প্রতিবেদনে বলা হয়েছে।
করাচির ইউটিলিটি স্টোর কর্পোরেশনের (ইউএসসি) একজন কর্মকর্তা ডনকে নিশ্চিত করেছেন, ইউএসসি ১ জুন থেকে ঘি এবং রান্নার তেলের এই বাড়তি দাম কার্যকরের করার ব্যাপারে একটি বিজ্ঞপ্তি জারি করেছে।
যদিও ওই কর্মকর্তা এতো নির্দয়ভাবে এই দাম বৃদ্ধির ব্যাপারে কোনো মন্তব্য করেনি। তবে হঠাৎ করে দামের এই রেকর্ড বৃদ্ধি যে ক্রেতাদের ওপর খারাপ প্রভাব ফেলবে না তা বলার অপেক্ষা রাখে না।
অবশ্য পাকিস্তান বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন (পিভিএমএ) মহাসচিব উমের ইসলাম খান ইঙ্গিত দিয়েছেন যে ঘি এবং রান্নার তেলের খুচরা দাম শীগগিরই ইউএসসির দামের সমান হবে। সূত্র ডন



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ