Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পাকিস্তানে বিদ্যুতের দাম আরো এক দফা বাড়ল

ঘাটতি ৭০০০ মেগাওয়াট : বড় শহরে ৮-১০ ঘণ্টা লোডশেডিং

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ জুন, ২০২২, ১২:০০ এএম

মার্চ মাসে ব্যবহৃত বিদ্যুতের ওপর ২.৮৬ টাকা শুল্ক বৃদ্ধির পর এবার এপ্রিল মাসের জ্বালানি খরচ সমন্বয় (এফসিএ)-এর জন্য প্রতি ইউনিট বিদ্যুতে ৩.৯৯ টাকা ধার্য করেছে। গত মঙ্গলবার সমাপ্ত শুনানি শেষে পাকিস্তানের ন্যাশনাল ইলেকট্রিক পাওয়ার রেগুলেটরি অথরিটি (নেপ্রা) এ বৃদ্ধির ইঙ্গিত দিয়েছে। এ সিদ্ধান্তের ফলে বিদ্যুত গ্রাহকদের ওপর অতিরিক্ত ৫১ বিলিয়ন টাকার বোঝা চাপবে। কে-ইলেকট্রিক গ্রাহক এবং লাইফলাইন ব্যবহারকারীদের ক্ষেত্রে এ সিদ্ধান্ত প্রযোজ্য হবে না।

প্রতি ইউনিট শুল্ক ৪.৫ টাকা বাড়ানোর প্রস্তাব নিয়ে নেপ্রা’য় শুনানি হয়। সেন্ট্রাল পাওয়ার পারচেসিং এজেন্সি (সিপিপিএ-জি), এপ্রিলের জ্বালানি মূল্য সমন্বয়ের জন্য আবেদন করার সময় বলেছে যে, গত মাসে ১২.৫৫ বিলিয়ন ইউনিট বিদ্যুৎ উৎপন্ন হয়েছে। ঘাটতি ৭০০০ মেগাওয়াট পর্যন্ত পৌঁছে যাওয়ায় পাকিস্তানে বিদ্যুৎ সঙ্কট তীব্র হয়েছে। ফলস্বরূপ, রিপোর্ট অনুযায়ী সব বড় বড় শহর দৈনিক ৮ থেকে ১০ ঘণ্টা বিদ্যুৎ বিভ্রাটের সম্মুখীন হচ্ছে।

গত মঙ্গলবার সমাপ্ত শুনানি ২০২২ সালের এপ্রিলের মাসিক এফসিএ-তে নেপ্রার চেয়ারম্যান তৌসিফ এইচ ফারুকির সভাপতিত্বে অনুষ্ঠিত হয়, যেখানে ভাইস চেয়ারম্যান এবং সদস্য সিন্ধু রফিক আহমেদ শেখ উপস্থিত ছিলেন।

নেপ্রা ইউনিট প্রতি ৩.৯৯ টাকা বৃদ্ধির সিদ্ধান্ত করেছে। মার্চের জন্য এফসিএ প্রতি ইউনিট হিসাবে ২.৮৬ টাকা গণনা করা হয়েছিল, যা শুধুমাত্র এক মাসের জন্য ছিল। এপ্রিলের এফসিএ মার্চের এফসিএর চেয়ে ইউনিট প্রতি ১.১৩ টাকা বেশি ছিল। এফসিএ শুধুমাত্র এক মাসের জন্য প্রযোজ্য হবে এবং এর প্রভাব লাইফলাইন ব্যবহারকারী এবং কে-ইলেকট্রিক ব্যতীত সমস্ত গ্রাহকদের কাছে প্রেরণ করা হবে।

পাকিস্তানে মোট বিদ্যুৎ উৎপাদনের মধ্যে ১৮.৫৫ শতাংশ বিদ্যুৎ হাইডেল থেকে, ১৬.৭৪ শতাংশ কয়লা, ১২.০৭ শতাংশ ফার্নেস অয়েল, ৯.৮৫ শতাংশ স্থানীয় গ্যাস, ১৯.৪২ শতাংশ আরএলএনজি, ১৭.৩৭ শতাংশ পারমাণবিক এবং ৩.৫৯ শতাংশ বায়ু থেকে উৎপাদিত হয়েছে। সূত্র : এক্সপ্রেস ট্রিবিউন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ