Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জেলেনস্কিকে যুদ্ধাপরাধী হিসেবে বিচার করতে চায় ডিপিআর

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১ জুন, ২০২২, ৬:৪৪ পিএম | আপডেট : ৭:৫৮ পিএম, ১ জুন, ২০২২

ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের অ্যাসেনিয়র আইন প্রণেতা বুধবার বলেছেন যে, রাশিয়া-সমর্থিত অঞ্চলটি ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কিকে যুদ্ধাপরাধী হিসাবে বিচার করতে চায়।

রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা তাসের সাথে কথা বলার সময়, ইয়েলেনা শিশকিনা বলেছেন যে, ডিপিআর সেই আইন প্রণেতাদের বিরুদ্ধে অভিযোগ আনবে যারা ২০১৪ সাল থেকে ইউক্রেনের নেতৃত্ব দিয়েছিল, যখন রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন ক্রিমিয়াকে সংযুক্ত করেছিলেন। এর মধ্যে রয়েছে জেলেনস্কি, সাবেক ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট ওলেক্সান্ডার তুর্চিনভ এবং প্রাক্তন প্রেসিডেন্ট পেট্রো পোরোশেঙ্কো।

‘সামরিক অপরাধের অপরাধীরা কেবল তারাই নয় যারা তাদের হাতে অস্ত্র ধরে এবং ট্রিগার টানে। তারা জেনারেল, যারা আদেশ জারি করে এবং প্রেসিডেন্টও হয়,’ বলেছেন শিশকিনা, যিনি অপরাধ ও প্রশাসনিক আইন সংক্রান্ত ডিপিআর সংসদের কমিটির সভাপতিত্ব করেন।

তিনি তিনজনকে অভিযুক্ত করেছেন যে, ‘এখানে বেসামরিক লোকদের হত্যা করার জন্য ডনবাসে নব্য-নাৎসিদের পাঠানোর আদেশের অধীনে’ তাদের স্বাক্ষর রাখার জন্য। শিশকিনা বলেন, স্ব-ঘোষিত প্রজাতন্ত্রের আইনে যুদ্ধাপরাধের পাশাপাশি সন্ত্রাসবাদকে সমর্থন ও অর্থায়নের জন্য ফৌজদারি দায়বদ্ধতা নির্ধারণ করা হয়েছে।

তিনি বলেন, ‘ইউক্রেন এমন শর্ত তৈরি করেছে যা নব্য-নাৎসি সংগঠনগুলিকে তার ভূখণ্ডে কাজ করার অনুমতি দেয়, যার মধ্যে রয়েছে তাদের সদস্যদের জন্য সাধারণ ক্ষমা, তাদের অপরাধমূলক দায়িত্বে আনতে ব্যর্থতা এবং রাশিয়ানদের বিরুদ্ধে সংঘটিত অপরাধের আইনী অনুমোদন।’ সূত্র: তাস।



 

Show all comments
  • MD JALAL UDDIN ২ জুন, ২০২২, ৪:৫৪ পিএম says : 0
    সহমত
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ