Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

জেনেশুনে নাগরিকদের মৃত্যুমুখে ঠেলে দিচ্ছেন জেলনস্কি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১ জুন, ২০২২, ৬:৩৫ পিএম

এতদিন ধরে মিথ্যা তথ্য দিয়ে আসলেও এখন আর আসল সত্য ঢেকে রাখতে পারছেন না ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কি। আমেরিকার স্বার্থ হাসিলের জন্য তিনি তার দেশের নাগরিকদেরকে মৃত্যু মুখে ঠেলে দিয়েছেন। এ কারণে তার বিচার করতে চায় ডোনেৎস্ক পিপলস রিপাবলিক (ডিপিআর)।

মঙ্গলবার নিউজম্যাক্স টেলিভিশনকে দেয়া এক সাক্ষাৎকারে জেলেনস্কি নিজেই স্বীকার করেছেন, ইউক্রেনের সশস্ত্র বাহিনীর প্রায় ৬০ থেকে ১০০ জন প্রতিদিন মারা যাচ্ছে। আহত হচ্ছে ৫ শতাধিক। যদিও জাতিসংঘ বলে আসছে প্রকৃত সংখ্যা আসলে অনেক বেশি। তাহলে প্রশ্ন হচ্ছে, এতো সেনা নিহত হচ্ছে জেনেও কেন তিনি সাধারণ মানুষকে যুদ্ধ করতে বাধ্য করছেন?

প্রসঙ্গত, ইউক্রেনে এমনিতেই সবার জন্য সামরিক প্রশিক্ষণ বাধ্যতামূলক। রাশিয়ার অভিযান শুরুর পর থেকে তরুণদের সাথে সাথে বৃদ্ধ এমনকি অপ্রাপ্তবয়স্কদেরও জোর করে সামরিক বাহিনীতে ভর্তি করা হচ্ছে। একই সময়ে, শহরের স্কুলগুলোতে বোমা ভীতি বা বিমান হামলার মহড়া অনুশীলন করা হচ্ছে। বিবিসি জানিয়েছে, এমনকি পেনশনভোগীদেরকেও কিয়েভের বাইরের বনভূমিতে সপ্তাহান্তে মহড়ায় যোগ দিতে বাধ্য করা হচ্ছে।

বিশেষজ্ঞরা মনে করছেন, জেলনস্কি মূলত আমেরিকার ক্রীড়ানক হিসাবে কাজ করছেন। ক্ষমতায় আসার পর থেকেই বাইডেনকে একসাথে দুই পরাশক্তি চীন ও রাশিয়াকে মোকাবেলা করতে হচ্ছে। যুক্তরাষ্ট্রের একার জন্য কাজটি খুব কঠিন। যার ফলে রাশিয়াকে দমনের জন্য তিনি ইউক্রেনকে ব্যবহার করেছেন যাতে তিনি ইউরোপের সমর্থন নিতে পারেন। বাইডেন নিজেই স্বীকার করেছেন যে, তার লক্ষ্য রাশিয়াকে পঙ্গু বানিয়ে দেয়া যাতে তারা আর মাথা তুলে দাঁড়াতে না পারে। তিনি পুতিনকে ক্ষমতাচ্যূত করার কথাও বলেছেন। তার উস্কানিতেই জেলেনস্কির ইউক্রেন তুলনায় বহুগুণে শক্তিশালী রাশিয়ার সাথে যুদ্ধে জড়িয়ে পড়ে। এতে রাশিয়া-যুক্তরাষ্ট্রের জয়-পরাজয় যাই হোক, ধ্বংস হচ্ছে ইউক্রেন। সূত্র: নিউজউইক, বিবিসি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ