Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

এসেই চ্যাম্পিয়ন গুজরাট

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩১ মে, ২০২২, ১২:০১ এএম

পুরো আসর জুড়ে দুর্দান্ত খেলা জস বাটলার ভয়ঙ্কর হয়ে ওঠার আগেই তাকে ফেরালেন অধিনায়ক হার্দিক পান্ডিয়া। অসাধারণ বোলিংয়ে রাজস্থানের ব্যাটিং লাইন আপ দিলেন গুঁড়িয়ে। এরপর ব্যাট হাতেও রাখলেন কার্যকরী ভূমিকা। তাতে প্রথম আসরেই আইপিএলের শিরোপা জিতে নিল গুজরাট টাইটান্স। ২০১৬ সালে সানরাইজার্স হায়দরাবাদের পর আবার নতুন চ্যাম্পিয়ন দেখল আইপিএল, ২০০৮ সালে রাজস্থানের পর প্রথমবার আইপিএল খেলতে এসেই শিরোপা জিতল গুজরাট। যেখানে সামনে থেকেই নেতৃত্ব দিলেন পান্ডিয়া।
গতপরশু রাতে আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১৫তম আসরের ফাইনালে রাজস্থান রয়্যালসকে ৭ উইকেটে হারিয়েছে গুজরাট টাইটান্স। প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেটে ১৩০ রান করে রাজস্থান। জবাবে ১১ বল বাকি থাকতে লক্ষ্যে পৌঁছায় গুজরাট। আইপিএল ফাইনালের ইতিহাসে ১৩০ রানের কম সম্বল নিয়ে জয়ের রেকর্ড ছিল একটিই- ২০১৭ সালে জিতেছিল মুম্বাই ইন্ডিয়ানস।
এবারের আগে চারটি আইপিএল ফাইনাল খেলে জয় ছিল চারটিতেই। একটি প্রথমের স্বাদ তবু এবার পেয়ে গেলেন হার্দিক পান্ডিয়া। অধিনায়ক হিসেবে প্রথম আসরেই চ্যাম্পিয়ন! অভিষেক আসরেই গুজরাট টাইটান্সকে শিরোপা জয়ে নেতৃত্ব দেওয়া অলরাউন্ডার পরের লক্ষ্যও ঠিক করে ফেলেছেন। ভারতের হয়ে বিশ্বকাপ জয়ে তিনি রাঙাতে চান নিজেকে।
আইপিএলের নিলামের পর গুজরাটকে ফেভারিটের কাতারে রাখেননি তেমন কেউ। সেই দলটিই শুরু থেকে দাপট দেখিয়ে শেষ পর্যন্ত ফাইনালে রাজস্থান রয়্যালসকে খুব একটা পাত্তা না দিয়ে শিরোপা জিতে নিল। দলের জয়ে পান্ডিয়া নেতৃত্ব দেন সামনে থেকেই। ব্যাট হাতে গোটা মৌসুমে তার পারফরম্যান্স ছিল দুর্দান্ত ও দারুণ ধারাবাহিক। চোটের কারণে শুরুতে বোলিং না করলেও শেষ দিকে টুকটাক শুরু করেন। ফাইনালে তিনি জ্বলে ওঠেন বল হাতে। গুরুত্বপূর্ণ তিনটি উইকেট শিকারের পর ব্যাটিংয়ে কার্যকর ইনিংস খেলে ম্যান অব দ্য ফাইনাল তিনিই।
পান্ডিয়ার আগের চারটি আইপিএল শিরোপা ছিল মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে। এবার খেললেন নিজ রাজ্য গুজরাটের হয়ে। নেতৃত্বগুণ ও গোছানো ক্রিকেট দিয়ে তিনি চমকে দিয়েছেন অনেককে। ফাইনাল জিতলেন নিজ রাজ্যেরই মাঠ আহমেদাবাদে, বিশ্বের সবচেয়ে বেশি দর্শক ধারণ ক্ষমতার স্টেডিয়ামে লাখো দর্শকের সামনে। এবার শিরোপাকে তাই সামান্য এগিয়ে রাখছেন তিনি, ‘অবশ্যই এটি একটু বেশি স্পেশাল, কারণ অধিনায়ক হিসেবে জিতেছি। তবে আগের চারটিও স্পেশাল ছিল। আইপিএলের শিরোপা সবসময়ই স্পেশাল। পাঁচটি ফাইনাল খেলতে পেরে এবং প্রতিবারই ট্রফি উঁচিয়ে ধরতে পেরে নিজেকে সৌভাগ্যবান মনে করি। এবার যেহেতু নতুন ফ্র্যাঞ্চাইজির হয়ে জিতলাম, এটি অবশ্যই একটি উত্তরাধিকার ও ধারা গড়ে তুলবে। প্রথমবার দল গড়ে প্রথম মৌসুমেই চ্যাম্পিয়ন। তবে আগের চারটিও সমান স্পেশাল ছিল।’
ভারতের হয়ে তিনটি আইসিসি শিরোপা জয়ের কাছাকাছি গেলেও শেষ পর্যন্ত পারেননি পান্ডিয়ারা। ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপ ও ২০১৯ ওয়ানডে বিশ্বকাপের সেমি-ফাইনাল থেকে বিদায় নেয় ভারত, ২০১৭ আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে হেরে যায় পাকিস্তানের কাছে। চোট-আঘাতের সঙ্গে লম্বা লড়াই, দীর্ঘ সময় ধরে মাঠের বাইরে থাকা ও জাতীয় দল থেকে দূরে থাকার পর নিজেকে ফিরে পাওয়ার চেষ্টায় টনিক হয়ে এলো এই শিরোপা। ফাইনালের পর তিনি সরাসরিই জানিয়ে দিলেন নিজের পরের চাওয়া, ‘যেটাই হোক না, অবশ্যই চাই ভারতের হয়ে বিশ্বকাপ জিততে। এটার জন্য নিজের সবটুকু উজাড় করে দেব। মানুষ হিসেবে আমি বরাবরই এমন, যে কিনা দলকে সবকিছুর ওপরে রাখে। আমার জন্য লক্ষ্যটা সবসময় সাধারণ, দলের সর্বোচ্চ পাওয়াটা নিশ্চিত করা।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এসেই চ্যাম্পিয়ন গুজরাট
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ