Inqilab Logo

বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

কর ফাঁকির মোটা অঙ্কের জরিমানা দিলেন ট্রাম্প

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ মে, ২০২২, ১২:০২ এএম

কর ফাঁকির মামলায় নথিপত্র জমা না দেয়ায় মোটা অঙ্কের জরিমানা গুনতে হলো সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পকে। ২০১৯ সাল থেকে তার বিরুদ্ধে কর ফাঁকির অভিযোগে তদন্ত করছে নিউ ইয়র্কের প্রাদেশিক কর্তৃপক্ষ। এ জন্য তার কাছে প্রয়োজনীয় নথি চাওয়া হয়। কিন্তু ট্রাম্প এখনো সেসব নথি প্রদান করেননি। আর এ কারণেই তাকে জরিমানা করে নিউ ইয়র্কের একটি আদালত। এ খবর দিয়েছে ফার্স্টপোস্ট। খবরে বলা হয়, গত ২৫শে এপ্রিল ট্রাম্পের বিরুদ্ধে জরিমানার রায় দেয় ওই আদালত। রায়ে বলা হয়, ট্রাম্প এসব নথি হস্তান্তর করার আগ পর্যন্ত প্রতিদিন তার ১০ হাজার ডলার করে জরিমানা হতে থাকবে। নিউ ইয়র্কের অ্যাটর্নি জেনারেল লেটিশিয়া জেমস ট্রাম্পের ওই মামলার তদন্ত করছেন। তার এক মুখপাত্র জানিয়েছেন, গত ১৯শে মে ডনাল্ড ট্রাম্প অ্যাটর্নি জেনারেলের অফিসকে ১ লাখ ১০ হাজার ডলার জরিমানা দিয়েছেন। এপ্রিলের শেষ সপ্তাহে নিউইয়র্ক আদালতের বিচারক আর্থার এনগোরোন ট্রাম্পের ওপর এ ব্যাপারে রুল জারি করেছিলেন।
এতে বলা হয়েছিল, কর ফাঁকির মামলায় তলব করা নথি জমা না দিলে ট্রাম্পকে প্রতিদিন ১০ হাজার মার্কিন ডলার করে জরিমানা গুনতে হবে। যদিও নথি জমা দেয়ার নির্ধারিত তারিখ ছিল গত ৩ মার্চ। পরে আদালতে আবেদনের পরিপ্রেক্ষিতে ৩১ মার্চ পর্যন্ত আরেক দফা সময় বাড়ানো হয়। কিন্তু এর পরও তলব করা নথি জমা না দেয়ায় এবং আদালতে হাজির হয়ে এ বিষয়ে ব্যাখ্যা না দেয়ায় বিচারপতি অর্থার এনগোরোন গত ২৫শে এপ্রিল ট্রাম্পকে জরিমানা করে এ রুল জারি করেন। গত ১৭ ফেব্রুয়ারি ট্রাম্পের বিরুদ্ধে কর ফাঁকির মামলা দায়ের করেন জেমস। তদন্তের পর তিনি ধারণা করেন, ট্রাম্পের কোম্পানি ও পারিবারিক ব্যবসা প্রতিষ্ঠান কর ফাঁকি দিয়ে থাকতে পারে। যদিও ট্রাম্প এই অভিযোগকে ‘রাজনৈতিক’ বলে আখ্যায়িত করেছেন। কিন্তু নিউ ইয়র্ক কর্তৃপক্ষ ট্রাম্পের কাছে কর সম্বলিত নথি এবং আয়ব্যয়ের হিসেব চেয়েছে। গত ২৫শে এপ্রিল জরিমানা প্রদানের নির্দেশ দেয়ার পর ৬ই মে তা আবার বাতিলও করে দেয় আদালত। তবে এই ১১ দিন যে ১ লাখ ১০ হাজার ডলার জরিমানা হয়েছে তা প্রদানে ২০ মে পর্যন্ত সময় বেধে দেন বিচারক। সেই অর্থই প্রদান করলেন ট্রাম্প। ফার্স্টপোস্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কর ফাঁকির মোটা অঙ্কের জরিমানা দিলেন ট্রাম্প
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ