Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

এসডিজি ও যুগের চাহিদা বিবেচনায় নিয়ে গবেষণা করতে হবে : ঢাবি ভিসি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ মে, ২০২২, ৬:৪২ পিএম

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) ও যুগের চাহিদা বিবেচনায় নিয়ে গবেষণা কার্যক্রম পরিচালনার জন্য শিক্ষক ও গবেষকদের প্রতি আহ্বান জানিয়েছেন। শনিবার (২১ মে) বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব প্ল্যান্ট ট্যাক্সোনমিস্টের (বিএপিটি) উদ্যোগে ঢাবির উদ্ভিদবিজ্ঞান বিভাগে আয়োজিত বার্ষিক প্ল্যান্ট ট্যাক্সোনমি সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

বিএপিটির সভাপতি অধ্যাপক ড. এম. আতিকুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশিষ্ট উদ্ভিদ বিজ্ঞানী এবং ঢাকাস্থ আর এল পার্কের সভাপতি নুরুল হক চৌধুরী বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বাংলাদেশ বন গবেষণা ইনস্টিটিউটের সাবেক প্রধান গবেষণা কর্মকর্তা ড. এম. খায়রুল আলম মূল প্রবন্ধ উপস্থাপন করেন। বিএপিটির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মোহাম্মদ জসীম উদ্দিন স্বাগত বক্তব্য দেন এবং কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মোহাম্মদ আলমোজাদ্দেদী আলফেছানী ধন্যবাদ জ্ঞাপন করেন।

ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, বিজ্ঞানের যেসব বিষয় এখনো আবিষ্কৃত হয়নি সেগুলো চিহ্নিত করে গবেষকদের নতুন নতুন উদ্ভাবনে গবেষণা কার্যক্রম পরিচালনা করতে হবে। পারস্পরিক মিথস্ক্রিয়ার মাধ্যমে নতুন জ্ঞান সৃষ্টিতে এ সম্মেলন কার্যকর ভূমিকা রাখবে বলে তিনি আশা প্রকাশ করেন। অসাম্প্রদায়িক ও মানবিক মূল্যবোধের চেতনা ধারণ করে দেশ, জাতি ও মানব কল্যাণে বিজ্ঞান এবং গবেষণা কার্যক্রম পরিচালনার জন্য তিনি সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান। উল্লেখ্য, সম্মেলনে প্ল্যান্ট ট্যাক্সোনমি গবেষণায় অনন্য অবদানের জন্য ৮ বিশিষ্ট উদ্ভিদবিজ্ঞানীকে স্বর্ণপদক দেওয়া হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ