Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় দলের জার্সি তুলে রাখলেন অবামেয়াং

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২০ মে, ২০২২, ১২:০২ এএম

গ্যাবনের হয়ে আন্তর্জাতিক ফুটবল ক্যারিয়ারের ইতি টানলেন বার্সেলোনা স্ট্রাইকার পিয়েরে এমেরিক অবামেয়াং। গতপরশু রাতে খবরটি নিশ্চিত করেছে গ্যাবন ফুটবল ফেডারেশন। গ্যাবন-সমর্থকদের প্রতি খোলা চিঠিতে নিজের অবসর নেওয়ার কথা জানিয়েছেন অবামেয়াং নিজেও।

২০০৯ সালে গ্যাবনের হয়ে অভিষেক অবার। ১৩ বছরের এই ক্যারিয়ারে ৭২ ম্যাচে ৩০ গোল করে গ্যাবনের ইতিহাসে অবাই সর্বোচ্চ গোলদাতা। ২০১৪ সাল থেকে আফ্রিকার দলটির অধিনায়কত্বও তার কাঁধে। ২০১৬ সালে আফ্রিকার বর্ষসেরা ফুটবলারের খেতাবজয়ী অবার জন্ম ফ্রান্সের লাভালে। ফরাসি ক্লাব দিওঁতে খেলার সময় ইতালি অনূর্ধ্ব-১৯ দল থেকে ডাক পেয়েছিলেন অবা। কিন্তু ২০০৯ সালে তার ফ্রান্স অনূর্ধ্ব-২১ দল বেছে নেন তিনি, অভিষেক ঘটে তিউনিসিয়ার বিপক্ষে প্রীতি ম্যাচে। স্প্যানিশ জাতীয়তা থাকায় স্পেনের হয়ে খেলার যোগ্যতাও ছিল অবার। কিন্তু তার বাবা পিয়েরে অবামেয়াং একসময় গ্যাবন জাতীয় দলের অধিনায়ক ছিলেন, এ কারণে অবা নিজেও গ্যাবনের জার্সি জড়িয়েছেন গায়ে।
সর্বশেষ আফ্রিকান নেশনস কাপে ভালো করতে পারেনি গ্যাবন। শেষ ষোলো থেকে বাদ পড়ার পর ক্লাব ক্যারিয়ারে মনোযোগ দেওয়ার কথা জানিয়েছিলেন ৩২ বছর বয়সী এ স্ট্রাইকার। গ্যাবন-ভক্তদের প্রতি খোলা চিঠিতে অবামেয়াং লেখেন, ‘১৩ বছর নিজের দেশের প্রতিনিধিত্ব করার গৌরব অর্জনের পর আমি আন্তর্জাতিক ক্যারিয়ার শেষ করার ঘোষণা দিচ্ছি। ভালো ও খারাপ সময়ে গ্যাবনিজরা যেভাবে সমর্থন দিয়েছে, সে জন্য ধন্যবাদ। কোচ, স্টাফ সতীর্থদেরও ধন্যবাদ। সব শেষে বাবাকে ধন্যবাদ, এই জার্সি পরে তার পথে হাঁটার প্রেরণাটা আমি তার কাছ থেকেই পেয়েছি।’
অবাকে নিয়ে ২০১২ আফ্রিকান কাপ অব নেশনসের ফাইনালে উঠেছিল গ্যাবন। আন্তর্জাতিক অঙ্গনে সেটাই গ্যাবনের সবচেয়ে বড় সাফল্য। তবে এ বছর নেশনস কাপটা তার ভালো যায়নি। করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পাশাপাশি হৃদযন্ত্রের সমস্যার কারণে মাঠে নামার আগেই নাম প্রত্যাহার করতে হয় টুর্নামেন্ট থেকে। কাপ অব নেশনসের পরবর্তী টুর্নামেন্টের বাছাইপর্ব শুরুর দুই সপ্তাহ আগে জাতীয় দল থেকে অবসর নিলেন অবামেয়াং।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় দলের জার্সি তুলে রাখলেন অবামেয়াং
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ