Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আরব বিশ্বে ছেলেদের ম্যাচে নারী রেফারি!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৫ মে, ২০২২, ১২:০১ এএম

মরক্কোর থ্রোন কাপ ফাইনালে গতকালই এএস ফারের মুখোমুখি হয় মোঘরেব তেতুয়ান। এই ম্যাচ দিয়ে আরব বিশ্বের প্রথম নারী হিসেবে ছেলেদের কোনো জাতীয় ফুটবল টুর্নামেন্টের ফাইনালে ম্যাচ পরিচালনার ইতিহাস গড়েছেন বুশরা কারবৌবি। রয়্যাল মরক্কো ফুটবল ফেডারেশনের (এফআরএমএফ) রেফারিং কমিটি ম্যাচটি পরিচালনার দায়িত্ব অর্পণ করেছে তার কাঁধে। বুশরার সহকারীর ভূমিকায় ছিলেন আরেক নারী রেফারি- ফাতিহা জারমৌমি।
বুশরা পেশায় মরক্কোর পুলিশ কর্মকর্তা। করোনাভাইরাস মহামারির কারণে বিলম্বিত এই ফাইনাল ম্যাচ তিনি পরিচালনা করবেন। থ্রোন কাপ মরক্কোর বার্ষিক জাতীয় নকআউট ফুটবল টুর্নামেন্ট। উত্তর আফ্রিকা ফুটবল ফেডারেশনের বিবৃতি গতপরশু মরক্কোর সংবাদমাধ্যম প্রচার করার পরই আলোচনায় উঠে আসেন বুশরা। বিবৃতিতে বলা হয়, আরব বিশ্বে তিনিই প্রথম নারী, যিনি ছেলেদের কোনো জাতীয় ফুটবল টুর্নামেন্টের ফাইনাল ম্যাচ পরিচালনা করবেন।
তবে গত ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত আফ্রিকা কাপ অব নেশনস প্রতিযোগিতার ফাইনালে ভিডিও রেফারির দায়িত্বে ছিলেন বুশরা। ২০১৬ সালে আন্তর্জাতিক আঙিনায় রেফারিং করেন ৩৪ বছর বয়সী এই নারী। মরক্কোর শীর্ষ লিগ ম্যাচে প্রথম নারী রেফারি হিসেবে ম্যাচ পরিচালনাও করেছেন বুশরা।
ইউরোপে ছেলেদের কোনো বড় ম্যাচ প্রথম নারী রেফারি হিসেবে পরিচালনা করেছেন স্টেফানি ফ্রাপার্ট। ২০১৯ সালে এর পাশাপাশি লিগ ওয়ানেও ম্যাচ পরিচালনা করেন তিনি। ২০২০ চ্যাম্পিয়নস লিগে একটি ম্যাচ পরিচালনার দায়িত্ব পালন করেছেন প্রথম নারী হিসেবে। গত বছর প্রথম নারী হিসেবে ছেলেদের বিশ্বকাপ বাছাইপর্বে প্রথম ম্যাচ পরিচালনার নজিরও গড়েন ফরাসি এই নারী রেফারি। ২০১০ সালে প্রথম নারী হিসেবে ইংল্যান্ডের লিগ কাপে ম্যাচ পরিচালনা করেন অ্যামি ফেয়ার্ন। তার আগে নব্বইয়ের দশকে ইংলিশ প্রিমিয়ার লিগ এবং লিগ কাপে প্রথম নারী হিসেবে সহকারী রেফারির ভূমিকায় দেখা গেছে ওয়েন্ডি টমসকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আরব বিশ্বে ছেলেদের ম্যাচে নারী রেফারি
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ