Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

অন্ধ্র প্রদেশের উপকূলে আঘাত হেনেছে আসানি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১২ মে, ২০২২, ১২:২১ পিএম

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় আসানি বুধবার (১১মে) মাঝরাত নাগাদ ভারতের অন্ধ্র প্রদেশ রাজ্যের মছিলিপত্তনম ও নারসাপুরমের মধ্যবর্তী স্থানে উপকূলে আঘাত হেনেছে।

তবে ল্যান্ডফল করার আগে ঘূর্ণিঝড়টি শক্তি হারিয়ে গভীর নিম্নচাপে (ডিপ ডিপ্রেশন) পরিণত হয় বলে ভারতের আবহাওয়া বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন। অন্ধ্র উপকূলের জেলাগুলোতে এখনো মাঝারি থেকে ভারি বৃষ্টিপাত অব্যাহত আছে। সঙ্গে বইছে ঘন্টায় ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া।

আবহবিদরা এর আগে ধারণা করেছিলেন 'আসানি' হয়তো শেষ পর্যন্ত ল্যান্ডফল করবে না - কিন্তু বুধবার দুপুরের পর ঝড়টি অপ্রত্যাশিতভাবে গতিপথ পরিবর্তন করে অন্ধ্র প্রদেশের উপকূলে আছড়ে পড়ে। আসানি-র প্রভাবে অন্ধ্র প্রদেশ ছাড়াও তামিলনাড়ু, ওড়িশা, কেরালা ও বাংলাদেশেও আজ বৃষ্টিপাত হচ্ছে।

তবে পশ্চিমবঙ্গে এই ঝড়ের প্রভাব অনেকটাই স্তিমিত হয়ে এসেছে। এদিকে স্থানীয় কর্তৃপক্ষ বলছে এই ঝড়ে এখনো পর্যন্ত ক্ষয়ক্ষতির কোন খবর পাওয়া যায় নি। এই ঝড়ের 'আসানি' নামকরণ করেছে শ্রীলঙ্কা, বাংলায় যার অর্থ 'ক্ষুব্ধ বা বিপদ'। মঙ্গলবার থেকে বাংলাদেশে এই ঝড়ের প্রভাবে বেশ কিছু এলাকায় বৃষ্টিপাত হবে বলে পূর্বাভাস দিয়েছিল আবহাওয়া অধিদপ্তর। সূত্র: বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আবহাওয়া

২৯ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ