Inqilab Logo

বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

অব্যাহত থাকতে পারে কুয়াশা, তীব্র শীত

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৭ জানুয়ারি, ২০২৩, ১১:০৯ পিএম

সহসাই শীত থেকে মুক্তি মিলছে না দেশবাসীর। দেশের ১১ জেলা ও এক বিভাগে শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে, এটা অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

একইসঙ্গে ঘন কুয়াশার কারণে সূর্য না ওঠায় দিন ও রাতের তাপমাত্রার ব্যবধান কমে বিরাজ করছে তীব্র শীতের অনুভূতি। এ পরিস্থিতিও অব্যাহত থাকার পূর্বাভাস দিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

একইসঙ্গে চলতি মাসের মাঝামাঝি দেশের বিভিন্ন স্থানে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে বলেও জানিয়েছেন আবহাওয়া বিশেষজ্ঞরা।

তীব্র শীতের কারণে কয়েকদিন ধরেই বিঘ্নিত হচ্ছে স্বাভাবিক জীবনযাত্রা। হতদরিদ্র মানুষের কষ্ট কয়েকগুণ বাড়িয়ে দিয়েছে শীত। ঘন কুয়াশার কারণে বিঘ্নিত হচ্ছে নৌযান চলাচল। সড়কে দুর্ঘটনায় পড়ছে গাড়ি।

শুক্রবার (৬ জানুয়ারি) ঢাকায় দুপুর থেকে রোদ থাকলেও আজকে ঘন কুয়াশায় রোদের দেখা মেলেনি। গতকাল রোদের কারণে দিনের তাপমাত্রা অনেকটা বেড়ে গিয়েছিল। আজকে আবারও ঢাকায় দিন ও রাতের তাপমাত্রার ব্যবধান কমে ৫ ডিগ্রি সেলসিয়াসের নিচে চলে গেছে। এতে ঢাকায় তীব্র শীত অনুভূত হচ্ছে। এ পরিস্থিতি প্রায় সারাদেশের।

আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন জানান, ফরিদপুর, মাদারীপুর, কিশোরগঞ্জ, দিনাজপুর, নীলফামারী, পঞ্চগড়, যশোর, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া, সাতক্ষীরা ও বরিশাল জেলাসহ রাজশাহী বিভাগের ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

শনিবার (৭ জানুয়ারি) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাস তুলে ধরে তিনি বলেন, আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। এটি দেশের কোথাও কোথাও দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

এসময়ে সারাদেশে রাত এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। দিন ও রাতের তাপমাত্রা পার্থক্য কমে যাওয়ার কারণে সারাদেশে মাঝারি থেকে তীব্র শীতের অনুভূতি থাকতে পারে বলেও জানান মনোয়ার হোসেন।

শনিবার সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস ছিল চুয়াডাঙ্গায়। ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

একই সঙ্গে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ২৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস ছিল সিলেটে। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ১৫ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আবহাওয়া

২৯ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ