Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

পাকিস্তানি রুপির দরে রেকর্ড পতন, চাপে নতুন শাহবাজ-সরকার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১১ মে, ২০২২, ৬:২৯ পিএম | আপডেট : ৮:০৩ পিএম, ১১ মে, ২০২২

ডলারের সাপেক্ষে তলানিতে ঠেকল পাকিস্তানি রুপির দর। এর আগে কখনও পাকিস্তানের রুপির দর এত নীচে নামেনি।

পাকিস্তানের স্থানীয় সংবাদ সূত্রে জানা গিয়েছে, মঙ্গলবার এক ধাক্কায় ৮২ পয়সা কমে বর্তমানে পাকিস্তানি রুপিতে এক ডলারের দর ১৮৮ টাকা ৩৫ পয়সা। ফরেক্স ডিলারদের দাবি, লাহোরের খোলাবাজারে এক ডলার পাকিস্তানের ১৮৯ টাকার উপরে বিক্রি হচ্ছে।

প্রসঙ্গত, একটি দেশের অর্থনৈতিক অবস্থা বোঝা যায় সেই দেশের কাছে কত বিদেশি মুদ্রা আছে তার উপর। ২৩ এপ্রিলের রিপোর্ট অনুযায়ী পাকিস্তানের কেন্দ্রীয় ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অব পাকিস্তানের কাছে বিদেশি মুদ্রার ভাঁড়ার তলানিতে ঠেকেছে। অর্থনৈতিক বিশেষজ্ঞদের দাবি, বিদেশি মুদ্রার সঞ্চয় তলানিতে ঠেকায় পাকিস্তানের অর্থনীতির উপর ব্যাপক চাপ পড়তে পারে।

সদ্য পাকিস্তানের প্রধানমন্ত্রীর গদি হারিয়েছেন ইমরান খান। অনাস্থা ভোটের মাধ্যমে ইমরানকে পদ থেকে সরিয়ে নতুন প্রধানমন্ত্রী এখন শাহবাজ শরিফ। প্রধানমন্ত্রী হয়েই শাহবাজ জানিয়েছিলেন, তার সরকার ইমরান-সরকারের মতো ‘দুর্নীতিগ্রস্ত’ হবে না। পাকিস্তানের অর্থনীতির উন্নয়ন হবে বলেও তিনি দাবি করেছিলেন। কিন্তু এমন অর্থনৈতিক পরিস্থিতিতে শাহবাজ সরকারের পক্ষে ঘুরে দাঁড়ানো কঠিন হতে পারে বলেও সংশ্লিষ্ট মহলের বিশেষজ্ঞেরা মনে করছেন।

সম্প্রতি ডলারের সাপেক্ষে রেকর্ড তলানিতে পৌঁছয় ভারতীয় মুদ্রার দরও। এক দিন ৫৪ পয়সা বেড়ে ১ ডলারের দর দাঁড়িয়েছে ৭৭.৪৪ রুপি। এই মুহূর্তে ভারতের এক রুপির মূল্য দু’টাকা ৪৫ পয়সা পাকিস্তানি রুপি। সূত্র: টাইমস নাউ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ