Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

তেহারনে আসাদ-খামেনি বৈঠক, শক্তিশালী সম্পর্কের প্রতিশ্রুতি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ মে, ২০২২, ১০:২৩ এএম

তেহরান সফরে করেছেন সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ। ইরানের রাজধানীতে সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনির সাথে বৈঠকে তেহরান ও দামেস্কের মধ্যে শক্তিশালী সম্পর্ক গড়ে তোলার বিষয়ে সম্মত হয়েছেন তিনি।

ইরানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের খবরে জানা যায়, রোববার (৮ মে) ইরান সফরে করেছেন সিরিয়ার প্রেসিডেন্ট। সিরিয়ার যুদ্ধ শুরু হওয়ার পর এটি আসাদের দ্বিতীয় দফা ইরান সফর।

খামেনি ছাড়াও ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির সাথেও দেখা করেছেন আসাদ। দ্বিপক্ষীয় আলোচনায়, সিরিয়ার সাথে কৌশলগত সম্পর্ক আরও জোরদারে প্রতিশ্রুতি দিয়েছেন ইব্রাহিম রাইসি। বৈঠক শেষে সোমবার (৯ মে) আসাদ সিরিয়ায় উদ্দেশ্যে তেহরান ত্যাগ করেছেন।

খামেনির সাথে বৈঠক শেষে আসাদ বলেন, ‘‘ইরান ও সিরিয়ার মধ্যে কৌশলগত সম্পর্ক এই অঞ্চলে ইহুদিবাদী শাসকদের আধিপত্যকে বাধা দিতে সক্ষম হয়েছে।’’

অপরদিকে ইরানের সর্বোচ্চ ধর্মীয় খামেনি বলেন, ‘‘বর্তমানে সিরিয়ার সম্মান ও প্রতিপত্তি আগের চেয়ে অনেক বেশি এবং সবাই এই দেশটিকে একটি শক্তিশালী রাষ্ট্র হিসাবেই দেখে। সিরিয়া যুদ্ধের আগে যা ছিল সেই অবস্থায় আর নেই।’’

৯ বছর যাবত সিরিয়ায় চলছে রক্তক্ষয়ী গৃহযুদ্ধ। ২০১১ সালে ‘গণতন্ত্রপন্থী বিক্ষোভ’ থেকে যে যুদ্ধের সূত্রপাত। ইরানের প্রক্সি মিলিশিয়া এবং রুশ সামরিক হস্তক্ষেপে সিরিয়ার গৃহযুদ্ধের জোয়ার ঘুরিয়ে দিতে সক্ষম হন আসাদ সরকার।

তেহরানের সঙ্গে আসাদ সরকারের বন্ধুত্ব বহুল পরীক্ষিত। যুদ্ধের শুরু থেকেই দামেস্ক সরকারকে অর্থনৈতিক, রাজনৈতিক এবং সামরিক সহায়তা দিয়ে আসছে তেহরান। প্রতিবছর সিরিয়ায় ১০০ কোটি ডলারের পণ্য রপ্তানি করে ইরান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ