Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

কর্তারপুর করিডোর নিয়ে ভারতীয় অপপ্রচার প্রত্যাখ্যান করেছে পাকিস্তান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ মে, ২০২২, ১০:০৬ এএম

কর্তারপুর করিডোর নিয়ে ভারতীয় বিদ্বেষপূর্ণ প্রচারকে সুস্পষ্টভাবে প্রত্যাখ্যান করেছে পাকিস্তান। ভারত ইসলামাবাদের বিরুদ্ধে ব্যবসায়িক বৈঠকের জন্য কর্তারপুর করিডোর ব্যবহার করার অভিযোগ করেছে। পাকিস্তান তার প্রতিবাদে বলেছে যে, ভারত এবং সারাবিশ্বের শিখ তীর্থযাত্রীদের জন্য করিডোর খোলার পাকিস্তানের ঐতিহাসিক উদ্যোগকে দুর্বল করার জন্য এটি একটি ইচ্ছাকৃত অপপ্রচার। -ডন, ডেইলি পাকিস্তান, জিওটিভি

পাকিস্তানের পররাষ্ট্র দফতর প্রতিক্রিয়ায় জানায়, কিছু ভারতীয় মিডিয়ার প্রতিবেদনে দাবি করা হয় যে, পাকিস্তানের কর্মকর্তারা তীর্থযাত্রায় যাওয়া ভারতীয়দের সাথে দেখা করতে এবং যোগাযোগ গড়ে তুলতে কর্তারপুর করিডোর ব্যবহার করছেন। পাকিস্তান এই অভিযোগকে ভিত্তিহীন ও বানোয়াট বলে উড়িয়ে দিয়েছে। বলেছে, শান্তি করিডোরকে বিকৃত করার জন্য এবং নিজের সংখ্যালঘুদের, বিশেষ করে মুসলমানদের প্রতি করা গুরুতর অবিচার থেকে বিশ্বের মনোযোগ সরিয়ে নেওয়ার জন্য ভারত মরিয়া। এটা আর নতুন কিছু নয়। ভারতে আইন ও ন্যায়বিচারের সমস্ত নীতিকে সম্পূর্ণভাবে উপেক্ষা করে হিন্দু উগ্রবাদীরা মুসলমানদের লক্ষ্য বস্তু করছে। আর পাকিস্তান সংখ্যালঘুদের অধিকারকে সর্বোচ্চ প্রাধান্য দেয়।

বিবৃতিতে বলা হয়, পাকিস্তানে ধর্মীয়স্থান এবং প্রতিটি সম্প্রদায়ের শ্রদ্ধেয় স্থানগুলির পবিত্রতা নিশ্চিত করা হয়েছে। পাকিস্তান সম্প্রতি শুধুমাত্র ভারত থেকে ২০০০’রও বেশি শিখ তীর্থযাত্রীকে আমন্ত্রণ জানিয়েছে, যারা ১২ থেকে ২১ এপ্রিল ২০২২ পর্যন্ত অনুষ্ঠিত বার্ষিক 'বৈশাখী' উৎসবে অংশ নিতে দেশে ছিল। বিশ্বজুড়ে শিখ সম্প্রদায় অন্তর্ভুক্তি, বৈচিত্র্য এবং ধর্মীয় সম্প্রীতির প্রচারে পাকিস্তানের প্রতিশ্রুতির প্রশংসা করেছে। পাকিস্তান ভারতকে করতারপুর করিডোর নিয়ে ভুল ধারণা পোষণ করা থেকে বিরত থাকতে বলেছে, যা শিখ সম্প্রদায়ের জন্য পাকিস্তান সরকারের একটি উপহার এবং প্রতিবেশী দেশটিকে তার নিজস্ব ধর্মীয় সংখ্যালঘুদের কার্যকরভাবে রক্ষা করার জন্য এবং তাদের জীবন এবং উপাসনালয়ের নিরাপত্তা নিশ্চিত করতে অর্থপূর্ণ পদক্ষেপ নেওয়ার দিকে মনোনিবেশ করার আহ্বান জানিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ