Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

যুক্তরাষ্ট্ররে র্ভাজিনিয়া-আরকানসাসে ভয়াবহ বন্যা, বির্পযস্ত জনজীবন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ মে, ২০২২, ৫:০৬ পিএম

টানা কয়কেদনিরে ভারি বৃষ্টতিে ভয়াবহ বন্যার কবলে পড়ছেে যুক্তরাষ্ট্ররে র্ভাজনিয়িা ও আরকানসাস অঙ্গরাজ্য। বন্যার পানতিে ডুবে গছেে ঘর-বাড়,ি রাস্তাঘাট। ব্যাহত হচ্ছে যানচলাচল। বর্পিযস্ত হয়ে পড়ছেে জনজীবন।
যতদূর চোখ যায় শুধু পানি আর পান।ি ডুবে গছেে বভিন্নি স্থাপনা। টানা কয়কেদনিরে ভারি বৃষ্টতিে নাকাল যুক্তরাষ্ট্ররে র্ভাজনিয়িা। অঙ্গরাজ্যটরি পশ্চমিাঞ্চলে শক্তশিালী ঝড়রে সর্তকতা জারি করছেে দশেটরি আবহাওয়া দফতর। বৃষ্টপিাত বাড়লে বন্যা পরস্থিতিরি আরও অবনতরি আশঙ্কা করছে র্কতৃপক্ষ।
র্মাকনি সংবাদমাধ্যম সএিনএন জানায়, টানা কয়কেদনিরে ভারি বৃষ্টতিে বর্পিযস্ত যুক্তরাষ্ট্ররে আরকে অঙ্গরাজ্য আরকানসাস। বন্যার পানতিে ডুবে গছেে সখোনকার অন্তত ১৮টি সড়ক। রাস্তার ওপর গাছ পড়ে বন্ধ হয়ে গছেে যান চলাচল। মারাত্মক ক্ষতগ্রিস্ত হয়ছেে গুরুত্বর্পূণ একটি সতেু। বন্যায় ব্যাহত হচ্ছে স্বাভাবকি জনজীবন।
এরই মধ্যে তনি ইঞ্চি র্পযন্ত বৃষ্টপিাতরে র্পূবাভাসসহ ১১ মরে মধ্যে অঙ্গরাজ্যটরি আরও বশে কয়কেটি অঞ্চলে বন্যা সর্তকতা জারি করছেে দশেটরি আবহাওয়া দফতর।
এর আগে র্টনডেোর আঘাতে লণ্ডভণ্ড হয়ে যায় যুক্তরাষ্ট্ররে ওকলাহোমা অঙ্গরাজ্য। র্মাকনি আবহাওয়া দফতর জানায়, অঙ্গরাজ্যটতিে একদনিে অন্তত ১০টি র্টনডেো আঘাত হনেছে।ে এতে বাড়ঘিরসহ বভিন্নি স্থাপনা ব্যাপক ক্ষতগ্রিস্ত হয়, আকস্মকি বন্যাও দখো দয়ে কছিু এলাকায়। তবে হতাহতরে কোনো খবর পাওয়া যায়ন।ি
তীব্র বাতাস, সইে সঙ্গে বজ্রপাত। প্রচণ্ড শক্তি নয়িে ওকলাহোমার সমেনিোলে আঘাত হানে একরে পর এক র্টনডেো। র্মাকনি আবহাওয়া দফতর জানায়, স্থানীয় সময় সোমবার (২ ম)ে মধ্যরাত থকেে মঙ্গলবার (৩ ম)ে র্পযন্ত অঙ্গরাজ্যটতিে অন্তত ১০টি র্টনডেো আঘাত হান।ে ভারি বৃষ্টতিে ওকলাহোমার উত্তরাঞ্চলীয় শহররে বশে কছিু জায়গায় আকস্মকি বন্যা দখো দয়ে।
র্বাতা সংস্থা এপি প্রকাশতি ছবতিে দক্ষণি-পশ্চমিাঞ্চলীয় এ র্টনডেোর তাণ্ডবরে ভয়াবহতা স্পষ্ট। বাড়ঘির ও বভিন্নি স্থাপনা লণ্ডভণ্ড করে দয়ে শক্তশিালী র্টনডেো। মঙ্গলবাররে (৩ ম)ে র্টনডেোর আঘাতে কউে হতাহত না হলওে ২৩ বছর আগে একই দনিে শক্তশিালী এক র্টনডেোর আঘাতে মারা যান ৪০ জন।
গত ২৯ এপ্রলি ভয়াবহ র্টনডেোর তাণ্ডবে লণ্ডভণ্ড হয় যুক্তরাষ্ট্ররে কানসাস অঙ্গরাজ্যও। স্থানীয় দমকল বভিাগ জানায়, র্টনডেোর আঘাতে শতাধকি ভবন ক্ষতগ্রিস্ত এবং বশেকছিু ভবনরে ছাদ উড়ে যায়। বভিন্নি স্থান থকেে হতাহতরে খবরও পাওয়া যায়। সূত্র : সএিনএন



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ