Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

শুকরের হৃদপিণ্ড পাওয়া ব্যক্তির শূকর ভাইরাসেই মৃত্যু

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৭ মে, ২০২২, ৩:১২ পিএম

ডেভিড বেনেট সিনিয়র, যিনি গুরুতর হৃদরোগে ভুগছিলেন, এই বছরের জানুয়ারির শুরুতে একটি জেনেটিকালি পরিবর্তিত শূকরের হার্ট পেয়েছিলেন – যা পশু থেকে মানুষ প্রতিস্থাপন বা জেনোট্রান্সপ্লান্টেশনের একটি বড় মাইলফলক। তিনি মার্চ মাসে মারা যান। প্রাথমিকভাবে যে হাসপাতালে এই প্রক্রিয়াটি করা হয়েছিল, তারা বলেছিল যে মৃত্যুর কারণ জানা যায়নি।

কিন্তু গত মাসে, বেনেটের ট্রান্সপ্লান্ট সার্জন একটি ওয়েবিনারে বলেছিলেন যে, ডেভিড বেনেটের হার্ট পোরসিন সাইটোমেগালোভাইরাস দ্বারা সংক্রামিত হয়েছিল। এটি এমন একটি ভাইরাস যা মানুষের কোষকে সংক্রামিত করে না তবে অঙ্গটিকে ক্ষতি করতে পারে। একটি জার্মান সমীক্ষা অনুসারে, ভাইরাস-মুক্ত হৃৎপিণ্ড বেবুনে প্রতিস্থাপন করা ভাইরাস-সংক্রমিত হৃদয়ের চেয়ে অনেক বেশি সময় বেঁচে থাকে।

বেনেট বায়োটেকনোলজি কোম্পানি Revivicor থেকে একটি হৃদয় পেয়েছিলেন, যারা জেনেটিকালি পরিবর্তিত শূকর উৎপাদন করে। বার্লিনের ফ্রি ইউনিভার্সিটির ভাইরোলজিস্ট জোয়াকিম ডেনার বলেছেন, সেগুলো ভাইরাস মুক্ত থাকার কথা, তবে এই বিশেষ ভাইরাস সনাক্ত করা কঠিন হতে পারে। এমআইটি প্রযুক্তি পর্যালোচনা সংস্থাটি এ বিষয়ে মন্তব্য করতে রাজি হয়নি। এমআইটি প্রযুক্তি পর্যালোচনা করে হার্ট এবং ভাইরাস সম্পর্কে।

বেনেটের মৃত্যুতে ভাইরাসটি কতটা বড় ভূমিকা পালন করেছিল তা এখনও স্পষ্ট নয়। তবে যদি তিনি ভাইরাসের কারণে মারা যান – এবং তার শরীর অঙ্গটিকে প্রত্যাখ্যান করার কারণে নয় – জেনোট্রান্সপ্লান্টেশনে কাজ করা দলগুলিকে সম্ভবত তাদের সামগ্রিক কৌশলটি পুনর্বিবেচনা করতে হবে না। “যদি এটি একটি সংক্রমণ হয় তবে আমরা সম্ভবত ভবিষ্যতে এটি প্রতিরোধ করতে পারি,” বার্টলি গ্রিফিথ, ট্রান্সপ্লান্ট সার্জন তার উপস্থাপনাকালে বলেছিলেন। সূত্র: দ্য গার্ডিয়ান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শুকরের হৃদপিণ্ড
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ