Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

নিয়ন্ত্রণরেখায় আর সমস্যা হয়নি হটলাইনে সমাধান হচ্ছে

জানালেন ভারতীয় সেনা কমান্ডার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ মে, ২০২২, ১২:০১ এএম

ডোকলামের মত ছোট ঘটনা যাতে আর বাড়তে না-পারে, তার জন্য ভারতীয় সেনাবাহিনী এবং চীনা পিপলস লিবারেশন আর্মি প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর হটলাইনের মাধ্যমে নিয়মিত যোগাযোগ রাখছে। ‘বডি পুশিং’ অনুশীলন আপাতত বন্ধই থাকছে। শুμবার সংবাদমাধ্যমকে এমনটাই জানিয়েছেন, ভারতীয় সেনার নর্দার্ন কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল উপেন্দ্র দ্বিবেদী। তিনি জানান, পূর্ব লাদাখে গত দুই বছরে আর কোনো সমস্যা হয়নি। উভয়পক্ষই আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান করছে। কৌশলগত কারণেই ধৈর্যের ওপর জোর দিচ্ছে।
উত্তর কমান্ডের সদর দফতরে নর্থ টেক সিম্পোজিয়াম সেমিনারের ফাঁকে সাংবাদিকদের লেফটেন্যান্ট জেনারেল দ্বিবেদী জানান, ভারতও বৈঠক চায়। চায় বাহিনী পিছিয়ে যাক। চায়, বাহিনী প্রত্যাহার করতে। তবে কীভাবে সেই প্রক্রিয়া চলবে, তা নিয়ে মতপার্থক্য রয়েছে। লেফটেন্যান্ট জেনারেল দ্বিবেদী বলেন, ‘কোনোরকম উত্তেজনা থেকে যাতে হিংসা না-ছড়ায় তা নিশ্চিত করতে দুই দেশের সেনাই বদ্ধপরিকর। আমরা নিচুস্তরে অর্থাৎ ব্যাটালিয়ন এবং ব্রিগেডস্তরে পরস্পরের বাহিনীর মধ্যে যোগাযোগের বিভিনড়ব মাধ্যম খুলে দিয়েছি। নিয়মিত হটলাইনে বার্তা আদানপ্রদান হচ্ছে। ইন্ডিয়ান এক্সপ্রেস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হটলাইনে সমাধান
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ